Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ডোনাল্ড লু’র পর এবার ঢাকায় আসছেন ডেরেক এইচ শোলেট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৯, ২ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১০:৫০, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ডোনাল্ড লু’র পর এবার ঢাকায় আসছেন ডেরেক এইচ শোলেট

মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু এবার ঢাকা আসছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক এইচ শোলেট।

আগামী ১৪ ফেব্রুয়ারি ২৪ ঘণ্টার সংক্ষিপ্ত সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনের বিশেষ এই উপদেষ্টার ঢাকায় আসার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রগুলো থেকে এসব তথ্য জানা গেছে।

শোলেটের সফরের আগে ১২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্র থেকে ৩-৪ সদস্যের একটি প্রতিনিধিদল আসবেন বলেও জানা গেছে। এই প্রতিনিধিদল কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করার কথা রয়েছে। রোহিঙ্গাদের মানবিক সহায়তা, প্রত্যাবাসনে কীভাবে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করা যায় এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসন নিয়েও কাজ করবেন তারা।

সূত্র জানিয়েছে, ডেরেক এইচ শোলেট তার এই সফরের আলোচনায় রোহিঙ্গা ইস্যুকে গুরুত্ব দেবেন। অন্য দিকে, ঢাকার পক্ষ থেকে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বাহিনীর সাত জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে দেওয়া নিষেধাজ্ঞা বাতিলের অনুরোধ করা হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনের বিশেষ উপদেষ্টা শোলেট। সেজন্য শোলেটের সফরটা গুরুত্বপূর্ণ। যদিও সেটি সম্প্রতি ঢাকা সফর করে যাওয়া ডোনাল্ড লুর মতো গুরুত্বপূর্ণ না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, শোলেট ঢাকা সফরের প্রথম দিন কোনো কর্মসূচি থাকছে না। সফরের দ্বিতীয় দিন ব্যস্ত সময় পার করবেন তিনি। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শোলেট। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে শোলেটের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ চাওয়া হয়েছে। তবে এখন অবধি শোলেটের সরকারপ্রধানের সাক্ষাৎ পাওয়ার বিষয়টি নিশ্চিত নয় বলে সূত্র জানিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer