Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

নিরাপদ-বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষে আবুধাবি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৬:০০, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

নিরাপদ-বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষে আবুধাবি

বিশ্বের সবচেয়ে নিরাপদ ও জীবনযাত্রার মানের সূচকে আবারও শীর্ষে উঠে এসেছে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির নাম। সম্প্রতি আন্তর্জাতিক একটি তথ্য ও পরিসংখ্যান সংস্থার রিপোর্ট অনুযায়ী, আবুধাবি নিয়মিত র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার পাশাপাশি টানা ষষ্ঠবারের মতো নিরাপদ শহরের সুনাম অর্জন করেছে। দেশটির আরও তিনটি শহর এই তালিকায় স্থান পেয়েছে।

বিশ্বের বিভিন্ন শহরের জীবনযাত্রার মান নিয়ে আন্তর্জাতিক পরিসংখ্যান তথ্য সংস্থা ‌‘গ্লোবাল স্ট্যাটিস্টিক ডাটাবেস নাম্বেও’-এর ২০২৩ সালের সমীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির নাম। বিশ্বের ৪১৬টি শহরের মধ্যে এ সমীক্ষা চালানো হয়।

জীবনযাত্রার উন্নত মানের কারণে ধীরে ধীরে আবুধাবি বিশ্ববাসীর কাছে অত্যন্ত পছন্দের শহর হয়ে উঠেছে। স্বাস্থ্যসেবা, নিরাপত্তাসহ বিভিন্ন দিক দিয়ে আবুধাবি যেমন এগিয়ে আছে, তেমনি দেশটির আরও তিনটি নগরী এই কৃতিত্ব অর্জন করেছে।

আরব আমিরাতের বিভিন্ন শহরে অনেক বাংলাদেশির বসবাস। শহরগুলোর কৃতিত্ব অব্যাহত রাখতে অন্য দেশের নাগরিকদের সঙ্গে সঙ্গে প্রবাসী বাংলাদেশিদেরও সচেতন হওয়া উচিত বলে মনে করেন সংশ্লিষ্টরা।

বিশ্বের সব দেশের শহরগুলোর ওপর জরিপ করা এই সমীক্ষায় ১০টি নিরাপদ ও বাসযোগ্য শহরের মধ্যে শীর্ষস্থান অর্জনা করা আবুধাবি ছাড়াও রয়েছে আমিরাতের আজমান, সারজাহ, দুবাই এবং কাতারের দোহা, তাইওয়ানের তাইপে, কানাডার কিউবেক সিটি, স্পেনের সান সেবাস্টিন, সুইজারল্যান্ডের বের্ন ও জার্মানির মিউনিখ শহর।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer