Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সৌদি আরবে ভিসা ব্যবস্থায় নতুন নিয়ম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:১৮, ৯ নভেম্বর ২০২২

প্রিন্ট:

সৌদি আরবে ভিসা ব্যবস্থায় নতুন নিয়ম

সৌদি আরবে ভ্রমণ ভিসা ব্যবস্থার কাঠামোগত পরিবর্তনের অনুমোদন দিয়েছেন বাদশাহ্ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। নতুন কাঠামোতে কোনো ফি ছাড়াই ট্রানজিট ভিসার সময়সীমা হবে ৯৬ ঘণ্টা। এ ছাড়া সিঙ্গেল এন্ট্রি বা একবার প্রবেশাধিকার ভিসার মেয়াদ তিন মাস পর্যন্ত বাড়ানো হয়েছে।

মঙ্গলবার সৌদি আরবের আল-ইয়ামামা রাজ প্রাসাদে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের সভাপতিত্বে মন্ত্রিসভার সাপ্তাহিক অধিবেশনে ভিসা ব্যবস্থার কাঠামোগত পরিবর্তনের অনুমোদন দেয়া হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সিঙ্গেল এন্ট্রি ভিজিট ভিসায় থাকার মেয়াদ তিন মাস পর্যন্ত বাড়ানোর অনুমোদন দেয়া হয়েছে। এ ছাড়া ট্রানজিট ভিসায় থাকার মেয়াদও কোনো ফি ছাড়াই ৯৬ ঘণ্টা করা হয়েছে।

চলমান ভিসা কাঠামোর সংশোধনী অনুসারে, ভ্রমণের জন্য ট্রানজিট ভিসার মেয়াদ হবে তিন মাস এবং সৌদি আরবে বিনাখরচে অবস্থানের সময়কাল হবে ৯৬ ঘণ্টা। আগে সিঙ্গেল এন্ট্রিতে ভিসার মেয়াদ ছিল ৩০ দিন, আর মাল্টিপল ভিসায় ৯০ দিন।

ভিশন-২০৩০ বাস্তবায়নের জন্য সৌদি আরব ভ্রমণ ভিসা ব্যবস্থাপনার আমূল পরিবর্তন শুরু করে ২০১৫ সালে। তখন থেকেই কোনো মন্ত্রণালয়ে না গিয়ে শুধু অনলাইনে আবেদন করেই প্রবাসীদের পরিবারের সদস্যদের জন্য ভিজিট ভিসা ইস্যু শরু হয়।

তবে সৌদি সরকার এ জন্য প্রবাসীদের তাদের পরিবার নিয়ে আসার আগে পরিবারের বাসস্থান, চিকিৎসা বিমা এবং ভিজিট ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই তাদের সৌদি আরব ত্যাগ করার বিষয়ে শর্ত দেয়। এ ছাড়া সৌদিতে অবস্থানকালে পর্যটকদের জন্য প্রণীত আইন মেনে চলার বিষয়টিও উল্লেখ করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer