Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

আক্কেলপুরে মাল্টা চাষে সফলতার স্বপ্ন দেখছেন কৃষক দেলোয়ার

মওদুদ আহম্মেদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫০, ১১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৭:৩১, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

আক্কেলপুরে মাল্টা চাষে সফলতার স্বপ্ন দেখছেন কৃষক দেলোয়ার

জয়পুরহাটের আক্কেলপুরে মাল্টা চাষে সফলতার স্বপ্ন দেখছেন কৃষক দেলোয়ার হোসেন। মাল্টা চাষী দেলোয়ার উপজেলার গোপিনাথপুর ইউনিয়নের আবাদপুর গ্রামের বাসিন্দা। প্রায় দেড় বিঘা জমিতে ২০১৯ সালের শেষ পর্যায়ে উপজেলা কৃষি অফিসের সহায়তায় নিজ জমিতে চাষ করছেন বারি-১ জাতের মাল্টা। উৎপাদিত মাল্টা বিক্রি করে এই বছর লাভবান হবেন বলে ধারণা করছেন তিনি।

সরেজমিনে বাগানে গিয়ে দেখা যায়, কৃষক দেলোয়ার হোসেন দেড় বিঘা জমিতে প্রায় ১৬০ টি মাল্টা গাছ রোপন করেছেন। প্রতিটি গাছেই ধরেছে পর্যাপ্ত মাল্টা। অনেক গাছেই মাল্টার ভারে দিতে হয়েছে বাঁশের মাচা। কৃষক দেলোয়ারের পাশাপাশি বাগানের পরিচর্যা করেন পরিবারের অনান্য সদস্যরাও।

প্রায় ২ বছরের অধিক সময় পূর্বে উপজেলা কৃষি অফিসের সহায়তায় শুরু করা মাল্টা বাগানের নিয়মিত তদারকি করেন উপজেলা কৃষি অফিস। এবছরই তার বাগানে প্রথম মাল্টা ধরতে শুরু করেছে। নিজ বাগানে উৎপাদিত মাল্টা স্থানীয় বাজারেই আশনুরূপ দামে বিক্রি হবে এমনই ধারণা করছেন তিনি। এ ধরণের মাল্টা স্থানীয় বাজারে প্রতি কেজি খুচরা দামে প্রকার ভেদে বিক্রয় হয় ৯০ টাকা থেকে ১’শ ১০ টাকা পর্যন্ত।

উপজেলা কৃষি অফিসের ওই ব্লকের উপ-সহকারী কৃষি অফিসার আবু বক্কর সিদ্দীক বলেন, ‘আমি নিয়মিত ওই কৃষকের মাল্টা বাগান পরিদর্শন করি। ধারণা করা যাচ্ছে ওই বাগান থেকে এ বছর প্রায় সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার কেজি পর্যন্ত মাল্টা উৎপাদিত হবে’।

কৃষক দেলোয়ার হোসেন বলেন,‘আমি ৫০ শতাংশ জমিতে মাল্টা চাষ করি। এ বছর যে পরিমাণ ফল এসেছে তাতে আমি খুব খুশি। আমি আশাবাদী এই মাল্টা বাগান থেকে মাল্টা বিক্রির মাধ্যমে লাভবান হবো’।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আক্কেলপুর উপজেলায় মাল্ট চাষ হয় প্রায় ১৮ হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষমাত্রা ১২৬ মেট্রিক টন। এর মধ্যে প্রকল্পের মাধ্যমে চাষ হয় ১৬ হেক্টর জমিতে। সঠিকভাবে পরিচর্যা হলে রোপনের প্রায় ২ বছরের মধ্যে ফল ধরতে শুরু করে। প্রকল্পের মাধ্যমে মাল্টা চাষীদের কৃষি অফিসের মাধ্যমে সহায়তা দেওয়া হয়েছে। বিনামূল্যে মাল্টা চাষ প্রশিক্ষণ, শতক প্রতি ৩ টি চারা, স্প্রে মেশিন, সিকেচার, চাকু, সার ইত্যাদি প্রদান করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা এমরান হোসেন বলেন, ‘কমলা, মাল্টা, লেবু সাইট্রাস জাতীয় ফল। এধরণের ফসলের উৎপাদন ও বৃদ্ধি প্রকল্পের আওতায় এই উপজেলায় মাল্টা প্রায় ৯০ ভাগ চাষ হচ্ছে। এই প্রকল্পের আওতায় দেলোয়ার হোসেনকেও একটি বাগান করে দেওয়া হয়েছে। এই বছর তার বাগানে প্রথম ফলন এসেছে। আমরা আশাবাদী এ বছর যে পরিমাণ ফলন হয়েছে, আগামী বছর তার দ্বিগুণ হবে। এই উপজেলায় প্রথম মাল্টা চাষ হয়েছে। আশা করছি আগামীতে প্রায় ৫০ হেক্টর জমিতে আমরা এই ধরণের ফল উৎপাদন করতে আমরা সক্ষম হবো’।

আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার এস.এম হাবিবুল হাসান বলেন, ‘কৃষক দেলোয়ার হোসেনের বাগান পরিদর্শন করেছি। তার বাগানে পর্যাপ্ত ফল এসেছে। এই উপজেলায় এধরণের গবেষণাধর্মী ফলের চাষ আমাদের অনুপ্রেরণা দেয়। অনেক বেকার তরুণ যুবক-যুবতী রয়েছে তারাও কৃষি অফিসের সহায়তায় কৃষক দেলোয়ারের মতো বিভিন্ন পরীক্ষামূলক বিভিন্ন ফসলের চাষ করে কৃষিতে বিপ্লব করতে পারেন’।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer