Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

অফিসার ক্যাডেট নেবে নৌবাহিনী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৪২, ১৭ আগস্ট ২০২২

প্রিন্ট:

অফিসার ক্যাডেট নেবে নৌবাহিনী

বাংলাদেশ নৌবাহিনী ২০২৩-বি অফিসার ক্যাডেট ব্যাচে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার হতে চাইলে যোগ দিতে পারেন বাংলাদেশ নৌবাহিনীতে। ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদনের যোগ্যতা:

আবেদনকারীকে বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ গ্রেড ও দুটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি’ গ্রেড অবশ্যই থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত এই দুটি বিষয় থাকা বাধ্যতামূলক।

অন্যান্য যোগ্যতা:
২০২৩ সালের ১ জুলাই বয়স সাড়ে ১৬ বছর থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। আবেদনের জন্য নারী-পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক হতে হবে।

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

যেভাবে আবেদন করতে হবে:

আগ্রহী প্রার্থীদের এ ওয়েবসাইটে প্রবেশে করে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করে আবেদনের পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা পরিশোধ করতে হবে। আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল–আপ লেটার, প্রার্থীর পূরণ করা আবেদন ফরম এবং পার্সোনাল ইনফরমেশন ফরম পাঠানো হবে। সেসব ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীকালে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। যদি কোনো প্রার্থী কল-আপ লেটার ও আবেদন ফরম সঙ্গে সঙ্গেই ডাউনলোড করতে না পারেন, তাহলে তার মুঠোফোনে পাঠানো রোল নম্বর ও ট্র্যাকিং নম্বর দিয়ে আবার ওয়েবসাইটে সাইন ইন করে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন।

প্রশিক্ষণ ও কমিশন

বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট ৩ বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে সাবলেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

বেতন ও ভাতা:

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীতে বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটদের বেতন ও ভাতা দেয়া হবে। পরবর্তীকালে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর তাদের উচ্চতর স্কেলে বেতন দেয়া হবে।

নিয়োগসংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানতে যোগাযোগ করা যাবে এ ঠিকানায়। পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা-১২১৩। ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫, হেল্পলাইন: ০১৭৬৯৭০২২১৫। ওয়েবসাইট: https://joinnavy.navy.mil.bd/

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer