Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কুয়েত প্রবাসীদের জন্য দুঃসংবাদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৬, ১৩ আগস্ট ২০২২

প্রিন্ট:

কুয়েত প্রবাসীদের জন্য দুঃসংবাদ

কুয়েতের বাইরে ৬ মাসের বেশি কোনো প্রবাসী অবস্থান করলে তার ভিসা বাজেয়াপ্তের ঘোষণা করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

এমনকি মহামারির কারণে দেয়া অস্থায়ী ভিসা ক্রমান্বয়ে বাতিল করা শুরু করেছে দেশটি। মহামারি করোনার কারণে বৈধ আকামাধারী প্রবাসীরা ৬ মাসের বেশি কুয়েতের বাইরে থাকার অনুমতি পেলেও এবার বাতিল করা হচ্ছে সে ব্যবস্থা। কুয়েতের রেসিডেন্সি আইন অনুযায়ী ৬ মাসের বেশি কুয়েতের বাইরে থাকার অনুমতি নেই বলে জানিয়েছে দেশটির রেসিডেন্সি বিভাগ। সূত্র গালফ নিউজের।

যেসব প্রবাসী কুয়েতের বাইরে আছেন তাদের অবশ্যই ছয় মাস শেষ হওয়ার আগেই দেশটিতে প্রবেশ করতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এই নিয়ম না মানা হলে রেসিডেন্সি পারমিট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। আকামা নম্বর ১৮, ২২ এবং ২৪ সবার জন্য একই পদ্ধতি অবলম্বন করা হবে বলে জানিয়েছে রেসিডেন্সি বিভাগ।

করোনা মহামারির শুরুর দিকে ফ্লাইট বন্ধ থাকায় অনেক প্রবাসী কুয়েতে প্রবেশ করতে পারেননি। কর্তৃপক্ষ জানায়, এই সুযোগটি সম্পর্কে অবগত না থাকায়, আকামার মেয়াদ উত্তীর্ণ হওয়ায় দেশটিতে প্রবেশের বৈধতা হারান অনেক প্রবাসী।

কুয়েতে প্রবাসীদের ভোগান্তি কমাতে শিগগিরই বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করতে যাচ্ছে কুয়েত দূতাবাস। এরই মধ্যে শুরু হয়েছে নিবন্ধন। আগামী সেপ্টেম্বরে প্রবাসীদের হাতে জাতীয় পরিচয়পত্র পৌঁছাবে বলে জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। এতে স্বস্তি জানিয়েছেন প্রবাসীরা।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান জানান, দেশটিতে অবস্থানরত প্রবাসীদের নিবন্ধনের পদক্ষেপ নেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরেই প্রবাসীদের হাতে এনআইডি পৌঁছাবে।

দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য দিয়ে ফর্ম পূরণের মাধ্যমেও আবেদন করা যাবে। সার্বিক কাজ পরিদর্শনে শিগগিরই বাংলাদেশ থেকে নির্বাচন কমিশনের রেজিস্ট্রেশন দল কুয়েতে যাবে।

কুয়েতে বসেই বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র পাওয়া ছিল স্বপ্নের মতো। সেই স্বপ্নপূরণে ভোগান্তি কমবে বলেই আশা প্রবাসীদের।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer