Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮, ১০:২৪ অপরাহ্ণ
Globe-Uro

নারিকেল ময়দা বানাবেন যেভাবে


০৯ সেপ্টেম্বর ২০১৮ রবিবার, ০৫:৫৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


নারিকেল ময়দা বানাবেন যেভাবে

ঢাকা : নারিকেল দিয়ে প্রস্তুত এমন খাবার প্রায় সবারই প্রিয়। নাড়ু, তরকারি রান্না আরো নানান কাজে নারিকেল ব্যবহার করা হয়। তবে নারিকেল দিয়ে যে ময়দাও হয় এটা সবার জানা নাও থাকতে পারে। তাই নারিকেলের ময়দার কি গুন আর কিভাবে তৈরি করা যায় সে সম্মন্ধে জানানোর চেষ্টা করবো।

নারকেল তেল বা নারকেল শাঁসের থেকে নারকেল ময়দা কিন্তু আলাদা, এতে ফ্যাট কম। এই ময়দা ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ। নারকেল ময়দা ত্বকের জন্য খুবই উপকারী। এতে সোডিয়াম এবং কলেস্টেরল কম থাকায় হার্টের জন্যও ভালো।

উপকরণ: একটি ঝুনো নারকেল এবং এক লিটার পানি।

১. নারকেলটি ভেঙে আগে তার ভেতরের পানি বের করে নিন।

২. ছুরি বা পিলার দিয়ে নারকেলের খোলা থেকে শাঁস ছাড়িয়ে বের করে নিন।

৩. ছোট ছোট টুকরো করে নিন ওই শাঁসের। তারপর ওই টুকরো গুলি ফুড প্রসেসারের মধ্যে রেখে ওই এক লিটার পানি ঢেলে দিন তাতে। হাইস্পীডে ব্লেন্ডার চালিয়ে দিন।

৪. নিশ্চিত করুন যে পানি এবং নারকেল শাঁস সমানভাবে মিশে গিয়েছে এবং ঘন হয়ে গিয়েছে। ব্লেন্ডার বন্ধ করে জিনিসটিকে কিছুক্ষণ থিতিয়ে নিতে দিন।

৫. একটি বাদাম দুধের ব্যাগ বা চীজক্লোথ নিন। একটি বড় বাটিতে এটি নিয়ে তার উপর নারকেল দুধ ঢেলে দিন।

৬. একটি পাত্রে মিশ্রণটি সমানভাবে ছড়িয়ে দিন।

৭. আপনার মাইক্রোওয়েভকে ৭৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় আগে গরম করে নিন। তারপর ৪৫ মিনিটের জন্য নারকেল মিশ্রণটি শুকিয়ে নিন।

৮. ডিহাইড্রেটেড নারকেল মিশ্রণটিকে বের করে পার্চমেন্ট পেপারে রাখুন তারপর শুষ্ক ফুড প্রসেসারে ঢুকিয়ে দিন, আবার এক বা দু মিনিটের জন্য ব্লেন্ড করে নিলেই তৈরি আপনার নারকেল ময়দা।

সংগৃহীত 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।