Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ অগ্রাহায়ণ ১৪২৫, শনিবার ১৭ নভেম্বর ২০১৮, ১:১১ অপরাহ্ণ
Globe-Uro

৬৪ জেলায় শিল্পকলা একাডেমির ‘শিল্পের শহর’ কর্মসূচি শুরু


০৪ নভেম্বর ২০১৮ রবিবার, ০৩:৫৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


৬৪ জেলায় শিল্পকলা একাডেমির ‘শিল্পের শহর’ কর্মসূচি শুরু

ঢাকা : বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে মাসব্যাপী দেশের ৬৪ জেলায় সাংস্কৃতিক পরিবেশনা শুরু হয়েছে। এই কর্মসূচির শিরোনাম হচ্ছে ‘শিল্পের শহর’।

প্রতিটি জেলার সাংস্কৃতিক ঐতিহ্য সাধারণ মানুষের কাছে তুলে ধরার লক্ষ্যে একাডেমি এই কর্মসূচির আয়োজন করেছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের সহায়তায় কর্মসূচিতে শিল্পকলা একাডেমির নিজম্ব শিল্পী এবং জেলাগুলোর স্থানীয় শিল্পীরা অংশ নিচ্ছেন।

রোববার শিল্পকলা একাডেমির পক্ষ থেকে চারুকলা বিভাগের প্রভাষক শিল্পী সুজন মাহবুব বাসসকে এই তথ্য জানান। তিনি জানান, গত তিনদিনে ছয়টি জেলার আঠারটি স্পটে শিল্পীরা গান, নাটক,সার্কাসসহ বিভিন্ন ইভেন্টের পরিবেশনা সম্পপ্ন করেছে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এই কর্মসূচি ইতিমধ্যে দেশের নয়টি বিভাগীয় শহরে সম্পন্ন হয়েছে। গত এক অক্টোবর থেকে শুরু হয়েছে জেলা পর্যায়ের পরিবেশনা। বিভাগীয় শহরগুলোতে একাডেমির ঢাকার শিল্পীরা পনের দিনব্যাপী বিভিন্ন পরিবেশনায় অংশ নেন। এই কর্মসূচি পালন শুরু হয়েছিল ঢাকা বিভাগের পরিবেশনার মধ্যদিয়ে। শিল্পীরা বুড়িগঙ্গা নদীতে গত জুলাই মাসের শেষ সপ্তাতে তিনদিন লোকগান পরিবেশন করে ‘ শিল্পের শহর ঢাকা ’ কর্মসূচিতে অংশ নেন।

লিয়াকত আলী লাকী জানান, শহরবাসীকে নির্মল ও রুচিশীল বিনোদন উপহার দিয়ে মানুষের মাঝে শিল্পের বোধ ছড়িয়ে দিতে দেশজুড়ে ‘শিল্পের শহর’ কার্যক্রমের উদ্যোগ নেয়া হয়েছে। বিভাগীয় শহরে ব্যাপক সাড়া পাওয়ায় জেলা পর্যায়ে এই পরিবেশনা আমরা শুরু করেছি। প্রতিটি জেলা শহর’কে শিল্পচর্চার নান্দনিক নগরী হিসেবে প্রতিষ্ঠা করাই আমাদের লক্ষ্য।

তিনি জানান , এই কর্মসূচির আওতায় প্রতিটি জেলার একটি গুরুত্বপূর্ণ স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সাধারণ মানুষের সাথে শিল্পের সংযোগ সাধনের লক্ষ্যে দেশের প্রতিটি শহরে পর্যায়ক্রমে শিল্পের বিভিন্ন অনুষঙ্গের উপস্থাপনের মাধ্যমে এই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

আজ চতুর্থদিনে এই কর্মংসূচিতে শিল্পীরা অংশ নিচ্ছেন পিরোজপুর ,মৌলভী বাজার,বরিশাল ও টাঙ্গাইলে। আগামীকাল পঞ্চম দিনে ঝালকাঠি,পাবনা ও চাপাইনবাবগঞ্জের আটি স্পটে শিল্পীরা বিভিন্ন পরিবেশনায় অংশ নেবেন। এই পরিবেশনা চলবে পুরো নভেম্বর মাসজুড়ে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।