Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ চৈত্র ১৪২৫, সোমবার ২৫ মার্চ ২০১৯, ১:৩০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

২০২৪ প্যারিস অলিম্পিকে কারাতে ও স্কোয়াশ থাকছে না


০৯ মার্চ ২০১৯ শনিবার, ০৮:০৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


২০২৪ প্যারিস অলিম্পিকে কারাতে ও স্কোয়াশ থাকছে না

ঢাকা : ২০২৪ প্যারিস অলিম্পিকে থাকছে না কারাতে ও স্কোয়াশ। প্যারিসের আয়োজক সংস্থা প্রথমে এই দু’টি ইভেন্ট অলিম্পিক থেকে বাদ দেবার পর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কাছে অন্তর্ভূক্তির আবেদন জানিয়েছিল সংশ্লিষ্ট ইভেন্টগুলোর আন্তর্জাতিক সংস্থা। কিন্তু শেষ পর্যন্ত আইওসি থেকেও তা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অলিম্পিক ইভেন্ট হিসেবে স্বাগতিক দেশের সুবিধা নিয়ে প্যারিসে ব্রেকড্যান্সিং, ক্লাইম্বিং, সার্ফিং ও স্কেটবোর্ডিং অন্তর্ভূক্তির অনুরোধ জানানো হয়েছিল। তবে লসানেতে আগামী ২৬-২৮ মার্চ অনুষ্ঠিতব্য আইওসি’র সভায় এ ব্যপারে আলোচনা হবে। ২০২০ সালের ডিসেম্বরে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধন্ত গৃহীত হবে। ২০২৪ অলিম্পিকের তালিকায় ২৮টি ক্রীড়ার ৩১৯টি ইভেন্ট অন্তর্ভূক্ত রয়েছে।

২০২০ টোকিও অলিম্পিকে কারাতে ইভেন্ট রয়েছে। এ কারণেই প্যারিসেও তা অন্তর্ভূক্তির ব্যপারে তারা জোড় চেষ্টা চালিয়েছিল। স্কোয়াশও অবশ্য এখনই আশা ছেড়ে দিচ্ছেনা। তারাও এ ব্যপারে চেষ্টা চালিয়ে যাবার ইঙ্গিত দিয়েছে।

যদিও আইওসি’র স্পোর্টস প্রধান কিট ম্যাককনেল জানিয়েছেন অতিরিক্ত কোন ক্রীড়া অন্তর্ভূক্তির এখন আর সুযোগ নেই। মুল প্রস্তাব যেহেতু দেয়া হয়ে গেছে সে কারনেই এখানে নতুন করে কিছু যোগ করার সম্ভাবনা কম। প্রক্রিয়াটি একেবারেই স্পষ্ট। বিভিন্ন সুপারিশগুলো কার্যনির্বাহী কমিশন তাদের সভায় আলোচনাও করেছে। তবে আগামী বছর ডিসেম্বরেই এ ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।