Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১, ৯:০৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

১০ ডিসেম্বর ভারতের নতুন সংসদের ভিত্তিপ্রস্তর স্থাপন


০৬ ডিসেম্বর ২০২০ রবিবার, ১১:০১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


১০ ডিসেম্বর ভারতের নতুন সংসদের ভিত্তিপ্রস্তর স্থাপন

ভারতে প্রায় পাঁচশ ৬০ ফুট ব্যাসের বৃত্তাকার সংসদ ভবন থেকে যাবে পুরাতাত্ত্বিক নিদর্শন হিসেবে। আর তার পাশেই নতুন করে ত্রিভুজাকৃতির সংসদ ভবন তৈরি হবে প্রায় ৬৪ হাজার পাঁচশ বর্গমিটার জায়গার ওপর। এতে খরচ হবে নয়শ ৭১ কোটি টাকা।

চলতি বছরের ১০ ডিসেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ভূমিপূজা করবেন। লোকসভার স্পিকার ওম বিড়লা গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে গিয়ে আনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

জানা গেছে, ভারতে লোকসভার স্পিকারই সংসদ ভবনের তত্ত্বাবধায়ক। নতুন সংসদ ভবনের ‘ভূমিপূজা’-র জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে ফিরে এসে বিড়লা বলেন, ঠিক করা হয়েছে ১০ ডিসেম্বর দুপুর ১টায় ভিত্তিপ্রস্তর স্থাপন হবে। প্রধানমন্ত্রী ভূমিপূজা করলে অনুষ্ঠান শুরু হবে। ২০২২ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে নতুন সংসদ ভবনে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন শুরু করার পরিকল্পনা রয়েছে।

করোনাভাইরাস মহামারি মোকাবিলা, অর্থনীতির সঙ্কটের মধ্যে এখন কেন নতুন সংসদ ভবন নির্মাণে অর্থ ব্যয় করা হচ্ছে, সে ব্যাপারে প্রশ্ন তুলে সোনিয়া গান্ধীসহ বিরোধী শিবিরের একাধিক নেতানেত্রী প্রশ্ন তুলেছিলেন।

বিড়লা বলেন, নতুন সংসদ ভবন তৈরিতে সরাসরি দুই হাজার মানুষের কর্মসংস্থান হবে। পরোক্ষভাবে নয় হাজার মানুষের কর্মসংস্থান হবে।

বর্তমান সংসদ ভবন যে ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল, তা মনে করিয়ে দিয়ে স্পিকার বলেন, দেশের মানুষের জন্য গর্বের বিষয় হলো, এই সংসদ ভবন দেশের মানুষের হাতেই তৈরি হবে। আত্মনির্ভর ভারতের প্রধান উদাহরণ হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

স্থাপত্য -এর সর্বশেষ