Bahumatrik :: বহুমাত্রিক
 
২৮ কার্তিক ১৪২৬, মঙ্গলবার ১২ নভেম্বর ২০১৯, ৫:৪৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

হ্যালোইনের আগে সূর্যের ভয়ঙ্কর ছবি পোস্ট করেছে নাসা


২৮ অক্টোবর ২০১৯ সোমবার, ১১:৫৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


হ্যালোইনের আগে সূর্যের ভয়ঙ্কর ছবি পোস্ট করেছে নাসা

ঢাকা : আগামী ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে হ্যালোইন। ভূত উৎসবের এই দিন আমাদের দেশে খুব একটা পরিচিত না হলেও পশ্চিমা দেশগুলোতে বেশ জনপ্রিয়। এবার, সেই দিনটির আগেই সূর্যের এক ভয়ঙ্কর ছবি পোস্ট করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা।

রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে একটি সূর্যের ছবি পোস্ট করে নাসা। এই সূর্যটি দেখতে চাঁদের সুপার ব্লাড উলফ ছবির চেয়েও ভয়াবহ। জানা যায়, ২০১৪ সালের ৮ অক্টোবর সূর্যের এই ছবিটি তুলেছিল নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরি।

সূর্যের অতিসক্রিয় অংশগুলো ছবিটিতে এত উজ্জ্বল হয়ে জ্বলছে যে তা দেখতে অনেকটা হ্যালোইনের বিখ্যাত ‘জ্যাক-ও-ল্যান্টার্ন’ এর মতো। মূলত সূর্যের বায়ুমণ্ডলের কিছু তীব্র চৌম্বকক্ষেত্র থাকার কারণে এর কিছু অংশ অতিরিক্ত উজ্জ্বলভাবে জ্বলছে।

সূর্যের এমন ভয়াবহ রঙের পেছনে মূলত দায়ী ১৭১ ও ১৯৩ অ্যাংস্ট্রম তরঙ্গদৈর্ঘ্যের অতিবেগুনি রশ্মি। এই দুটো একসঙ্গে যুক্ত করে ছবিটি তৈরি করা হয়েছে। এই কারণে উজ্জ্বল সোনালি ও হলুদ রঙের তীব্রতা বেশি দেখা যাচ্ছে। সবমিলিয়ে যা হ্যালোইনের আবহ তৈরি করেছে।

হ্যালোইনে দিন তিনেক আগে ছবিটি শেয়ার করেছে। ক্যাপশনে লিখেছে, ‘আমাদের তারাগুলোও হ্যালোইনের উদযাপন করে’! সোলার ডায়নামিক্স অবজারভেটরি নিজ কক্ষপথে ঘূর্ণায়মান সূর্যকে পর্যবেক্ষণ করে থাকে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।