Bahumatrik :: বহুমাত্রিক
 
২ জ্যৈষ্ঠ ১৪২৮, রবিবার ১৬ মে ২০২১, ৬:০২ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তারুণ্যের প্রত্যাশা


২৮ মার্চ ২০২১ রবিবার, ১২:৫৬  পিএম

খাদিজা খানম ঊর্মি

বহুমাত্রিক.কম


স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তারুণ্যের প্রত্যাশা

চলতি বছর উদযাপিত হলো স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের প্রতিটি ধাপে পরিবর্তন এসেছে। একদিকে উন্নয়নের ধারা অব্যাহত রেখে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে অন্যদিকে কিছু প্রতিবন্ধকতা বাধা দিচ্ছে উন্নতির চরম শিখরে পৌঁছাতে, প্রশ্নবিদ্ধ করছে আমাদের স্বাধীনতাকে।

স্বাধীনতার ৫০ বছর পেরিয়ে গেলেও এখনো রয়েছে নানা অসামঞ্জস্যতা। এই অসামঞ্জস্যতা দূর করতে তরুণ সমাজকেই ঐক্যবদ্ধ হতে হবে। দৃঢ় প্রতিজ্ঞা, সততা ও নিষ্ঠার সাথে এগিয়ে যেতে হবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে তরুণ প্রজন্মের প্রত্যাশা তুলে ধরেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজা খানম ঊর্মি

সুবর্ণজয়ন্তীকে ঘিরে পূর্ণতা পাক স্বাধীনতা

হিমেল শাহরিয়ার; শিক্ষার্থী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

স্বাধীনতার মূল ভিত্তি জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতা। তারুণ্যের কাছে স্বাধীনতা মানে মুক্তিযুদ্ধের চেতনার পূর্ণাঙ্গ বাস্তবায়ন। হাজারো ত্যাগের ফলে যে স্বাধীনতা বাঙ্গালী অর্জন করেছে প্রতিটি ক্ষেত্রে তার বাস্তবায়ন করার স্বপ্ন দেখে তরুণ প্রজন্ম। স্বাধীনতা মানে মুশতাকের জেল হত্যা কিংবা আইনের কালো থাবা নয়। তরুণ প্রজন্মের চেতনায় স্বাধীনতা মানে উন্মুক্ত মত প্রকাশের স্বাধীনতা, ধর্মীয় গোঁড়ামী আর কুসংস্কারমুক্ত গণতান্ত্রিক ব্যবস্থা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এসেও বাংলাদেশের লক্ষ লক্ষ তরুণ বেকারত্বের অভিশাপ থেকে রেহাই পাচ্ছেনা। দেশে নেই সুষ্ঠু কর্মসংস্থান, শ্রমিকরা পায় না ন্যায্য মজুরি। এমন পরিস্থিতিতে আমাদের স্বাধীনতার পূর্ণ চেতনা ধারণ করা উচিত।

তারুণ্যময় বাংলাদেশ গড়ি

মেহেরাবুল ইসলাম সৌদিপ, শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

দীর্ঘ নয় মাসের সংগ্রামের ফসল আমাদের স্বাধীনতা। বাংলাদেশ বিনির্মাণে যেমন তরুণদের অগ্রণী ভূমিকা ছিলো তেমনি দেশের অগ্রযাত্রায়ও তরুণদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ হওয়া প্রয়োজন। তরুণ প্রজন্মের কাছে এগিয়ে যাওয়ার প্রেরণা হচ্ছে স্বাধীনতা। এ স্বাধীনতাই তরুণদের নিষ্ঠার পথে নির্ভীক যোদ্ধা হওয়ার প্রেরণা যোগায়। তারাই আগামীর দেশকে মেলে ধরার মূল চালিকাশক্তি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এসেও বাংলাদেশে রয়েছে অনেক প্রাপ্তি, অনেক শক্তি আর অনেক অর্জন। সেই সাথে রয়েছে নানা অসামঞ্জস্যতা, অক্ষমতাও। এখন সময় এসেছে সব অক্ষমতাকে জয় করে দেশ ও দেশের মানুষকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার প্রেরণা তৈরির। অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হতে তরুণদের সবসময় থাকতে হবে সচেষ্ট, হতে হবে উদ্যমী ও কর্মচঞ্চল। তবেই এগিয়ে যাবে দেশ আর গর্বের সহিত মাথা উঁচু করে দাঁড়াবে প্রিয় মাতৃভূমি।

দূর্নীতিমুক্ত হোক বাংলাদেশ

চন্দ্রিকা চক্রবর্তী, শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রতিটি জীবের কাছে মুক্তির স্বাদই হলো স্বাধীনতা। নিজেদের স্বাধীন জাতি হিসেবে পরিচয় দিতে পেরে আমরা গর্বিত। কিন্তু স্বাধীনতা অর্জনের এতগুলো বছর পেরিয়ে গেলেও প্রকৃত স্বাধীনতার পথে রয়ে গেছে বহু প্রতিবন্ধকতা। তার মধ্যে দূর্নীতি অন্যতম। স্বাধীনতা মানে সর্বত্র সাম্য প্রতিষ্ঠিত হওয়া। অথচ এই দুর্নীতির কারণে সৃষ্টি হচ্ছে অসমতা। যোগ্য ব্যক্তি নিজের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। ঘুষ গ্রহণ, অন্যায়ভাবে ক্ষমতা দখল, অনিয়ম, ও স্বজনপ্রীতি দিনকে দিন বেড়েই চলেছে। শুধুমাত্র কাগজে-কলমে নয়, যেদিন সত্যিকারে দূর্নীতি রোধে আইনের প্রয়োগ সর্বস্তরে ঘটবে, সেদিনই আসবে প্রকৃত স্বাধীনতা। এই শুভ কাজের সূচনা হোক স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর হাত ধরে, এটাই প্রত্যাশা।

স্বাধীনতা হোক এগিয়ে যাওয়ার প্রেরণা

জান্নাতুল ইসলাম জাহিন,শিক্ষার্থী, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এবছর আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করলাম। মুক্তিযুদ্ধের মূল দর্শন ছিল অসাম্প্রদায়িক চেতনা ও অর্থনৈতিক সাম্যের দেশ গড়া। সাম্প্রদায়িক শক্তি যখন দেশকে অস্থিতিশীল করতে চায় এবং দারিদ্রের অসহায়ত্ব দেখি; তখন স্বাধীন বাংলাদেশে দাঁড়িয়ে কষ্ট পেতে হয়। কষ্টার্জিত এ বিজয় আমাদের অস্তিত্বের পরিচয়, এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। যেদিন প্রতিটি মানুষ স্বাধীনতার প্রকৃত অর্থ মনে-প্রাণে ধারণ করবে সেদিনই প্রতিষ্ঠিত হবে অসাম্প্রায়িক বাংলাদেশ। সমাজ থেকে দূর হবে সকল কলুষিতা। সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখুক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। সবাই অনুধাবন করুক স্বাধীনতার প্রকৃত অর্থ ও তাৎপর্য- এটাই প্রত্যাশা।

খাদিজা খানম ঊর্মি

শিক্ষার্থী, ইন্সটিটিউট অফ ইনফোরমেশন সায়েন্সেস, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।