Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ৬:৩৭ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সুনির্দিষ্ট অভিযোগ দিলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা : উপমন্ত্রী


০৬ নভেম্বর ২০১৯ বুধবার, ০৮:০৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সুনির্দিষ্ট অভিযোগ দিলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা : উপমন্ত্রী

ঢাকা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সংকট নিরসনে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। তবে অভিযোগ প্রমাণিত না হলে অভিযোগকারীর বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেন, জাবির চলমান অস্থির পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছেন। তবে উল্টো ভিসির বাড়ি ঘেরাও করাটা যৌক্তিকতার মধ্যে পড়ে না। বিশ্ববিদ্যালয়ের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এ সিদ্ধান্ত সবার মেনে নেওয়া উচিত।

আজ বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাবির উদ্ভুত পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। বিশ্ববিদ্যলয়ের পরিস্থিতি শান্ত রাখতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী।

তিনি বলেন, এই আন্দোলনে জাহাঙ্গীরনগরের শিক্ষকদের মধ্যে দুটি গ্রুপ তৈরি হয়েছে। এক পক্ষ বলছে দুর্নীতি হয়েছে। আরেক পক্ষ বলছে, উন্নয়ন প্রকল্পের অর্থই ছাড় হয়নি সেখানে কীভাবে দুর্নীতি হলো? এই দুই গ্রুপের মাঝে তৃতীয় আরেকটি গ্রুপ সহিংসতা তৈরি করতে পারে বলে আমরা আশঙ্কা করছি। কেউ অন্যায় করলে তাকেও আত্নপক্ষ সমর্থনের সুযোগ দেওয়াটা আইনগত অধিকার। বিচারের আগেই তার উপর অযথা চাপ সৃষ্টি করা উচিত নয়।

উপমন্ত্রী বলেন, আন্দোলনকারী কয়েকজন শিক্ষক সম্প্রতি শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে ৮ নভেম্বর লিখিত অভিযোগ দেওয়ার প্রতিশ্রুতি দেন। কিন্তু এর আগেই এই অস্থির পরিস্থিত সৃষ্টি করা হয়েছে। এমন পরিস্থিতিতে সাধারন শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে আমরা উদ্বিগ্ন।

সরকারের ভূমিকার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। তাই আমরা চাইলেই সেখানে হস্তক্ষেপ করতে পারি না। তবে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের পক্ষ থেকে সুনির্দিষ্ট অভিযোগ ও প্রমাণ দিলে আমরা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে পারি।

আন্দোলনকারীদের উদ্দেশ্যে উপমন্ত্রী বলেন, অযথা রাস্তায় নেমে বিশৃঙ্খলা করবেন না। কোথায় কোথায় দুর্নীতি রয়েছে তা আমাদের জানাতে হবে। আমরা বল প্রয়োগ করে নয়, শৃঙ্খলা বজায় রেখেই সমস্যার সমাধান করতে চাই।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।