Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ অগ্রাহায়ণ ১৪২৫, রবিবার ১৮ নভেম্বর ২০১৮, ৮:৪৫ অপরাহ্ণ
Globe-Uro

সিলেটে কৃষি প্রণোদনা পাচ্ছেন ১৮ হাজার কৃষক


২৫ অক্টোবর ২০১৮ বৃহস্পতিবার, ০৬:২৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সিলেটে কৃষি প্রণোদনা পাচ্ছেন ১৮ হাজার কৃষক

ঢাকা : সিলেট অঞ্চলের ১৮ হাজার ৪৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে কৃষি উপকরণ প্রণোদনার আওতায় নিয়ে এসেছে কৃষি বিভাগ। তাদের মাঝে প্রায় ১ কোটি ৮৪ লাখ টাকা মূল্যের কৃষি উপকরণ বিতরণ করা হবে। এ লক্ষ্যে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে একটি তালিকা প্রস্তুত করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আলতাবুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বোরো ধান, সরিষা, বিটি বেগুন ও ভুট্টা চাষের জন্য কৃষকদের সার ও বীজ সহায়তা দিচ্ছে সরকার। এ লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তা প্রদানের লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষি উপকরণ বিতরণের উদ্যোগ নিয়েছে কৃষি মন্ত্রণালয়। সিলেটের চার জেলার ১৮ হাজার ৪৮০জন কৃষককে কৃষি বীজ ও দুই ধরণের সার বিনামূল্যে দেয়া হবে। যার বাজার মূল্য ১ কোটি ৮৪ লাখ ৪৫ হাজার ৭৫৪ টাকা।

এর মধ্যে বোরো আবাদের জন্য ৯ হাজার ২শ’ কৃষক পাবেন ৯২ লাখ ২৩ হাজার টাকা, বিটি বেগুন চাষের জন্য ৮০ জন পাবেন ৭৯ হাজার ৬০৪ টাকা, সরিষা চাষের জন্য ৫ হাজার ৫শ’ কৃষক পাবেন ৪৩ লাখ ২৫ হাজার ৭৫০ টাকা ও ভূট্টা চাষের জন্য ৩ হাজার ৭শ’ কৃষক পাবেন ৪৮ লাখ ১৭ হাজার ৪০০ টাকা মূল্যে কৃষি প্রণোদনা।

চার জেলার মধ্যে সিলেট জেলায় ১ হাজার ৭শ’ বিঘা, মৌলভীবাজারে ৫শ’ বিঘা, হবিগঞ্জে ৫শ’ বিঘা ও সুনামগঞ্জে ১ হাজার বিঘা জমিতে ভূট্টা চাষের জন্য প্রণোদনা দেওয়া হবে। প্রতি বিঘায় একজন কৃষক পাবেন বীজ ২ কেজি, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি।

৫ হাজার ৫শ’ বিঘা জমিতে সরিষা চাষের জন্য সিলেট জেলায় ১ হাজার ৫শ’ জন, মৌলভীবাজারে ১ হাজার জন, হবিগঞ্জে ১ হাজার ৫শ ও সুনামগঞ্জে ১ হাজার ৫শ’ কৃষক প্রণোদনা পাবেন। প্রত্যেকে প্রণোদনা হিসেবে বীজ ১ কেজি, ডিএপি সার ২০ কেজি এবং এমওপি সার ১০ কেজি দেওয়া হবে। ৮০ জন কৃষক বিটি বেগুন চাষের জন্য প্রণোদনা পাবেন। সিলেট জেলা ২০ বিঘা, মৌলভীবাজারে ২০ বিঘা, হবিগঞ্জে ২০ বিঘা এবং সুনামগঞ্জে ২০ বিঘা জমিতে বিটি বেগুন চাষের লক্ষ্যে প্রতি বিঘা জমির জন্য ১জন কৃষক পাবেন বীজ ২০ গ্রাম, ডিএপি সার ২০ কেজি এবং এমওপি সার ১০ কেজি করে দেয়া হবে।

বোরো আবাদের জন্য চার জেলার ৯ হাজার ২শ’ কৃষক প্রণোদনা পাবেন। এর মধ্যে সিলেট জেলায় ১ হাজার ৬শ’ জন, মৌলভীবাজারে ১ হাজার ৪শ’ জন, হবিগঞ্জে ২৫ হাজার ২শ’ জন এবং সুনামগঞ্জে ৪ হাজার কৃষককে এই প্রণোদনা প্রদানের কথা জানিয়েছে কৃষি বিভাগ। একজন কৃষক এক বিঘা জমি চাষের জন্য ৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি সার এবং ১০ কেজি এমওপি সার পাবেন।

কৃষিবিদ আলতাবুর রহমান জানান, সংশ্লিষ্ট কৃষি অফিসগুলোতে এসব কৃষি প্রণোদনা পাঠিয়ে দেয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। খুব শিগগির বিতরণ শুরু হবে। উপজেলা কৃষি অফিসের প্রস্তুত করা তালিকা অনুযায়ী কৃষকদের মধ্যে সার ও বীজ বিতরণ করা হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।