Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ মাঘ ১৪২৭, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ২:৪৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সাভারের ট্যানারি মালিকদের স্বস্তি দিল কেন্দ্রীয় ব্যাংক


০৮ জানুয়ারি ২০২১ শুক্রবার, ১১:৩৪  এএম

বহুমাত্রিক ডেস্ক


সাভারের ট্যানারি মালিকদের স্বস্তি দিল কেন্দ্রীয় ব্যাংক

একদিকে চামড়া বিক্রি তলানিতে অন্যদিকে কারখানা নির্মাণ করতে গিয়ে অনেকেরই পুঁজি হারানোর দশা। এমনই দুরবস্থার মধ্যে অবশেষে সাভারের হেমায়েতপুরের হরিণধরার চামড়া শিল্পনগরীতে সরিয়ে নেওয়া ট্যানারি মালিকদের জন্য বিশেষ সুবিধার কথা জানাল বাংলাদেশ ব্যাংক।

এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে ব্যাংকঋণ পরিশোধে অন্য খেলাপি ব্যবসায়ীদের মতো মাত্র ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট দিয়ে ১০ বছরের জন্য ঋণ পুনর্গঠন, পুনঃতফসিল বা এক্সিট সুবিধা নিতে পারবেন ট্যানারি মালিকরা। এ জন্য আগ্রহী ব্যবসায়ীরা আবেদন করতে পারবেন এ বছরের ৩১ মার্চ পর্যন্ত।

কোনো প্রতিষ্ঠান একবার সুবিধা নেওয়ার পর নির্ধারিত ছয়টি মাসিক কিস্তি বা দুটি তিন মাস অন্তর কিস্তি পরিশোধে ব্যর্থ হলে এ সুবিধা বাতিল হবে। এ ছাড়া চামড়া শিল্পনগরীতে যেসব প্রতিষ্ঠান ব্যবসা অব্যাহত রাখবে, তাদের ২০২০ সালের ঋণ স্থিতির মাত্র ২ শতাংশ অর্থ ডাউন পেমেন্ট হিসেবে নগদে আদায় করে এ সুবিধা দেওয়া যাবে। এ প্রক্রিয়ায় সর্বোচ্চ এক বছরের গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ১০ বছর মেয়াদে ঋণ পুনর্গঠন বা পুনঃতফসিল করা যাবে। বহাল থাকা নিয়মকানুন ও আইন অনুযায়ী স্থগিত সুদ, অনারোপিত সুদ ও দণ্ড সুদ মওকুফ বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর পর্ষদ সিদ্ধান্ত নিতে পারবে। তবে কোনো অবস্থায় আসল ঋণ মওকুফ করা যাবে না বলেও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর মধ্যে চামড়াশিল্পে ঘোষিত বিভিন্ন নীতিমালার আওতায় যারা ঋণ পুনর্গঠন, পুনঃতফসিল, সুদ মওকুফ সুবিধা নিয়েছে, তারাও এ সার্কুলারের আওতায় সুবিধা পাবে। তবে জাল-জালিয়াতি বা অন্য কোনো ধরনের প্রতারণার মাধ্যমে ঋণ নেওয়া ঋণগ্রহীতারা এই সুবিধা পাবে না।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।