Bahumatrik :: বহুমাত্রিক
 
১৬ ফাল্গুন ১৪২৭, সোমবার ০১ মার্চ ২০২১, ৩:১৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সরকারি হাট-বাজার ইজারায় মূল্য নির্ধারণের নতুন পদ্ধতি


২১ ফেব্রুয়ারি ২০২১ রবিবার, ০২:৫৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সরকারি হাট-বাজার ইজারায় মূল্য নির্ধারণের নতুন পদ্ধতি

সরকারি হাট-বাজার ইজারা দিতে মূল্য নির্ধারণের নতুন পদ্ধতি চালু করা হয়েছে। মূল্য নির্ধারণের নতুন পদ্ধতির কথা জানিয়ে শনিবার স্থানীয় সরকার বিভাগ থেকে পরিপত্র জারি করা হয়েছে।

আগে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে পৌর এলাকার ক্ষেত্রে অতিরিক্ত ২৫ শতাংশ এবং পৌর এলাকার বাইরে অতিরিক্ত ১০ শতাংশ ধরে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণ করা হতো। এখন বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে অতিরিক্ত ছয় শতাংশ বৃদ্ধি করে মূল্য নির্ধারণ করা হবে।

‘সরকারি হাট-বাজারসমূহের ইজারা প্রদানের লক্ষ্যে সরকারি মূল্য পুনঃনির্ধারণ’ শিরোনামের পরিপত্রে বলা হয়, সরকারি হাট-বাজারসমূহের ব্যবস্থাপনা, ইজারা পদ্ধতি এবং তা হতে প্রাপ্ত আয় বন্টন সম্পর্কিত নীতিমালা-২০১১’ অনুযায়ী বিগত তিন বছরের ইজারা মূল্যের গড় মূল্য সরকারি মূল্য হিসাবে নির্ধারিত ছিল।

এতে আরও বলা হয়, স্থানীয় সরকার বিভাগ থেকে ২০১৬ সালের ১ মার্চ জারি করা পরিপত্রের মাধ্যমে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে পৌর এলাকার ক্ষেত্রে অতিরিক্ত ২৫ শতাংশ এবং পৌর এলাকার বাইরের ক্ষেত্রে ১০ শতাংশ বৃদ্ধি করে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণ করা হয়। যা বাতিল করা হলো।

পরিপত্রে নতুন পদ্ধতির কথা জানিয়ে বলা হয়, এ প্রেক্ষিতে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে অতিরিক্ত ছয় শতাংশ বৃদ্ধি করে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

এই পরিপত্রের অনুলিপি সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, সকল জেলা প্রশাসক, পৌরসভার মেয়র/প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

অর্থনীতি -এর সর্বশেষ