Bahumatrik :: বহুমাত্রিক
 
১৩ আষাঢ় ১৪২৬, বুধবার ২৬ জুন ২০১৯, ৬:২৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

রূপপুরে দুর্নীতি: ২ তদন্ত কমিটির প্রতিবেদন জমাদানের নির্দেশ


২০ মে ২০১৯ সোমবার, ০৬:০৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


রূপপুরে দুর্নীতি: ২ তদন্ত কমিটির প্রতিবেদন জমাদানের নির্দেশ

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের আবাসন পল্লিতে আসবাবপত্র কেনাসহ অন্য আনুষঙ্গিক কাজে দুর্নীতির অভিযোগ তদন্তে গণপূর্ত মন্ত্রণালয় গঠিত দুই কমিটির প্রতিবেদন হাইকোর্টে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সেই সাথে এ বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে করা রিটের শুনানি মুলতবি করেছে আদালত। সোমবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। শুনানিতে মাহবুবে আলম আদালতকে বলেন, ইতিমধ্যে এ বিষয়ে দুটি তদন্ত কমিটি করা হয়েছে। ‘তারা সাত দিনের মধ্যে প্রতিবেদন দেবে। এ প্রতিবেদন আগে আসুক। তারপর যে কোনো সিদ্ধান্ত নিতে পারেন। সে পর্যন্ত রিটের শুনানি মুলতবি রাখা যেতে পারে।’

আদেশের পর রিটকারী ব্যারিস্টার সায়েদুল হক সুমন বলেন, ‘গ্রিন সিটি আবাসন পল্লিতে আসবাবপত্র ও বালিশসহ বিভিন্ন জিনিসপত্র কেনাকাটায় দুর্নীতির যে অভিযোগ তা নিয়ে গতকাল একটি রিট করি। এরই মধ্যে বিষয়টি তদন্তে গতকাল গণপূর্ত মন্ত্রণালয় দুটি তদন্ত কমিটি করে। আজকে আমরা এ বিষয়ে শুনানি করি। আমরা বলেছি স্বাধীন তদন্ত কমিটি চাই, বিচার বিভাগীয় তদন্ত চাই।’

আদালতের আদেশ প্রসঙ্গে তিনি জানান, গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি তদন্ত কমিটির প্রতিবেদন ঈদের ছুটির পর এক সপ্তাহের মধ্যে হাইকোর্টে জমা দিতে হবে। তখন এগুলো নিয়ে শুনানি হবে। সে পর্যন্ত রিটের শুনানি মুলতবি রাখা হয়েছে।

রূপপুরে আবাসন পল্লিতে আসবাবপত্রসহ অন্য আনুষঙ্গিক কাজের দরপত্রের বিষয়ে রবিবার ব্যাখ্যা দিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। একই সাথে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে যে বিষয়গুলো উঠে এসেছে তা তদন্তের জন্য দুটি কমিটি গঠন করেছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে একজন অতিরিক্ত সচিব এবং গণপূর্ত অধিদপ্তর থেকে একজন অতিরিক্ত প্রধান প্রকৌশলীর নেতৃত্বে আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন না পাওয়া পর্যন্ত ঠিকাদার প্রতিষ্ঠানের সব ধরনের পেমেন্ট বন্ধ রাখতে ইতিমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে বলেও মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।