Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ আষাঢ় ১৪২৬, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১:৫৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

রাজধানীতে ডেঙ্গুতে দুইজনের মৃত্যু, আক্রান্ত ২৪৯


১২ জুন ২০১৯ বুধবার, ১১:১৭  এএম

বহুমাত্রিক ডেস্ক


রাজধানীতে ডেঙ্গুতে দুইজনের মৃত্যু, আক্রান্ত ২৪৯

ঢাকা: রাজধানীতে ডেঙ্গুতে দুইজনের মৃত্যু ও ২৪৯ জন আক্রান্ত হওয়ায় উদ্বেগ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মঙ্গলবার রাতে প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটির রোগ নিয়ন্ত্রণ শাখার হিসাব অনুযায়ী, চলতি বছরের মে মাস পর্যন্ত ২৪৯ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দু`জনের মৃত্যু হয়েছে। তবে স্বাস্থ্য অধিপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ১ থেকে ৮ জুন পর্যন্ত আরও ৫৫ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছেন। গত বছর এই সময়ে মাত্র ১৩৩ জন আক্রান্ত হয়েছিলেন। মৃতের সংখ্যা ছিল শূন্যের কোটায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডেঙ্গুর বিস্তার রোধে ২০১৭ সাল থেকে রাজধানীতে প্রতিবছর তিনবার এডিস মশার জরিপ পরিচালনা করা হচ্ছে। সর্বশেষ চলতি বছরের ৩ থেকে ১২ মার্চ পর্যন্ত পরিচালিত এক জরিপে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বেশকিছু এলাকায় এডিস মশার আধিক্য পরিলক্ষিত হয়। মেঝেতে জমানো পানি, পরিত্যক্ত টায়ার, প্লাস্টিক ড্রাম ও বালতি, পানির চৌবাচ্চা, ফুলের টবে মশার বংশবিস্তার বেশি হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, চলতি বছরের এপ্রিলে সব সরকারি-বেসরকারি হাসপাতাল পরিচালকের কাছে ন্যাশনাল ডেঙ্গু গাইডলাইন অনুযায়ী চিকিৎসা প্রদান ও নিয়মিত রিপোর্ট পাঠানোর নির্দেশনা দেওয়া হয়। একইসঙ্গে সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়। ডেঙ্গু রোগের চিকিৎসা দেওয়ার জন্য এক হাজার ২০০ চিকিৎসক ও নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়। রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু দ্রুত শনাক্তকরণের কিট বিতরণ করা হয়েছে। পাশাপাশি ডেঙ্গুর বিস্তার রোধে রোগ নিয়ন্ত্রণ শাখা একগুচ্ছ পরিকল্পনা হাতে নিয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

জাতীয় -এর সর্বশেষ