Bahumatrik :: বহুমাত্রিক
 
১৩ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১, ৫:২০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

রক্তে গজিয়ে উঠছে ম্যাজিক মাশরুম, যা বলছেন গবেষকরা


৩১ জানুয়ারি ২০২১ রবিবার, ০৯:৪৮  এএম

বহুমাত্রিক ডেস্ক


রক্তে গজিয়ে উঠছে ম্যাজিক মাশরুম, যা বলছেন গবেষকরা

ম্যাজিক মাশরুমে (Magic Mushroom) দূর হয় অবসাদ। আর একথা জানার পরই বাইপোলার ডিসঅর্ডারে (Bipolar Disorder) ভোগা মার্কিন মুলুকের নেব্রাস্কার বাসিন্দা এক যুবক ইঞ্জেকশনের মাধ্যমে নিয়েছিলেন সেই ম্যাজিক মাশরুম। কিন্তু এই কাজ করতে গিয়েই কার্যত মৃত্যুর সম্মুখীন হতে হয়েছিল তাঁকে। কারণ এর ফলে রক্তেই মাশরুম গজাতে শুরু করে দিয়েছিল তাঁর। প্রায় তিন সপ্তাহ ভর্তিও থাকতে হয়েছিল ভেন্টিলেশনে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি!

সম্প্রতি Journal of the Academy of Consultation-Liaison Psychiatry নামে একটি গবেষণা পত্রে গোটা ঘটনাটির কথা বিস্তারিত জানানো হয়েছে। জানা গেছে, ওই যুবক দীর্ঘদিন ধরেই বাইপোলার ডিসঅর্ডারে ভুগছিলেন। এর মধ্যেই তিনি ম্যাজিক মাশরুমের কথা জানতে পারেন। পরবর্তীতে সেটি প্রয়োগের ব্যাপারে মনস্থির করে ফেলেন। কিন্তু নিয়ম মেনে সেটি খাওয়ার পরিবর্তে গরম জলে সেটিকে ফুটিয়ে নেন। এরপর সেই তরলটি ইঞ্জেকশনের মাধ্যমে নিজের শরীরে প্রবেশ করান।

ভেবেছিলেন এতে হয়তো রোগ থেকে নিস্তার পাবেন। কিন্তু বদলে ঘটে গেল উলটোটা। ওই ইঞ্জেকশন নেওয়ার কয়েকদিন পর থেকেই অসুস্থ হয়ে পড়েন তিনি। ডায়রিয়া, জন্ডিস-সহ একাধিক রোগ দেখা দেয়। এমনকী রক্তবমিও হয়।

শেষপর্যন্ত তাঁকে হাসপাতালে নিয়ে যায় পরিবারের লোকজন। একাধিক পরীক্ষানিরীক্ষার পর দেখা যায়, তাঁর রক্তেই ওই মাশরুম জন্মাতে শুরু করেছে। এমনকী রক্তে সংক্রমণও দেখা দিয়েছে। এখানেই শেষ নয়, ওই যুবকের এরপর শ্বাসকষ্টেরও সমস্যা দেখা দেয়। প্রায় আটদিন আইসিইউতে রাখতে হয় তাঁকে। পরবর্তীতে বেশ কয়েকদিন ভেন্টিলেশনে থাকতে হয়েছিল ওই যুবককে।

শেষপর্যন্ত চিকিৎসকদের প্রচেষ্টায় সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিনি। সঠিকভাবে গোটা বিষয়টি না জেনেই মাশরুম ব্যবহার করাতেই ফল ভোগ করতে হল তাঁকে বলে মত চিকিৎসকদের। তবে এই খবর প্রকাশ্যে আসতেই অনেকেই চমকে গিয়েছেন। যদিও শেষপর্যন্ত ওই যুবক বাড়ি ফেরায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন চিকিৎসক থেকে শুরু করে তাঁর পরিবারের লোকজনেরা। সূত্র: সংবাদ প্রতিদিন

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।