Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ কার্তিক ১৪২৬, বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯, ১০:৪৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

যোগ প্রশিক্ষণ চালুর ঘোষণা জামিয়া মিলিয়া ইসলামিয়ার


২১ জুন ২০১৯ শুক্রবার, ১০:৪৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


যোগ প্রশিক্ষণ চালুর ঘোষণা জামিয়া মিলিয়া ইসলামিয়ার

নিয়মিত যোগ ক্লাস করানো হবে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে। পঞ্চম আন্তর্জাতিক যোগা দিবসে এমনই ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমা আখতার।

বৃহস্পতিবার ছিল আন্তর্জাতিক যোগ দিবস। এদিন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় সেই উৎসব পালন করে। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-অধ্যাপিকা সহ পড়ুয়ারা বিশ্ববিদ্যালয় চত্বরেই যোগাভ্যাস করেন। এদের সঙ্গেই সামিল হয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কর্মি থেকে শুরু করে আশেপাশের বাসিন্দারা।

এদিন বিশ্ববিদ্যালয়ের ওই বিশেষ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে উপাচার্য অধ্যাপক নাজমা আখতার ঘোষণা করেন যে জাতীয় রাজধানির ওই বিশ্ববিদ্যালয়ে এবার থেকে যোগ প্রশিক্ষণ দেওয়া হবে। একই সঙ্গে তিনি আরও জানান যে নিত্যদিন চলবে যোগ প্রশিক্ষণ। পড়ুয়াদের বিভিন্ন গোষ্ঠীতে ভাগ করে দেওয়া হবে প্রশিক্ষণ। এর জন্য পৃথক যোগ প্রশিক্ষক নিয়োগ করা হবে বলেও জানিয়েছেন উপাচার্য নাজমা আখতার।

দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক যোগ দিবস পালন করতে হবে বলে নির্দেশিকা জারি করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। চলতি মাসের আট তারিখে এই বিষয়ে নির্দেশিকা জারি করা হয়। দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছেই পাঠান হয়েছে এই নির্দেশিকা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব রাজেশ জৈন নির্দেশনামায় জানিয়েছিলেন, “২১ জুন দেশে সর্বত্র পালিত হবে আন্তর্জাতিক যোগ দিবস। তাই আপনাদের প্রতিষ্ঠানে এই দিনটি উপলক্ষ্যে কর্মসূচি গ্রহণ করা হোক।”

২০১৪ সালে কেন্দ্রে মোদী সরকার প্রতিষ্ঠা হওয়ার পর ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করে রাষ্ট্র সংঘ। সমগ্র বিশ্বেই এই দিনটি পালন করা হয় অত্যন্ত মর্যাদার সঙ্গে। ভারতেও তা পালন করা হয়ে থাকে। তবে এই যোগ নিয়ে বিতর্কও কিছু কম নেই। যোগ ইসলাম বিরোধী বলেও প্রচার চালানো হয়েছিল। তবে সেই জায়গায় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এদিনের ঘোষণা বিশেষ তাৎপর্যপূর্ণ।-কলকাতা২৪

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।