Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ চৈত্র ১৪২৫, বুধবার ২০ মার্চ ২০১৯, ৯:৫১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

যশোর বোর্ডে গড় পাসের হার ৮৪.৬১ : জেএসসিতে কমেছে জিপিএ ৫


২৪ ডিসেম্বর ২০১৮ সোমবার, ০৮:৩১  পিএম

কাজী রকিবুল ইসলাম,যশোর

বহুমাত্রিক.কম


যশোর বোর্ডে গড় পাসের হার ৮৪.৬১ : জেএসসিতে কমেছে জিপিএ ৫

যশোর : চলতি বছর যশোর বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি পরীক্ষায় পাসের হার ৮৪.৬১। যা গতবারের চেয়ে ১ শতাংশের কিছু বেশি। তবে, জিপিএ-৫ প্রায় অর্ধেকে নেমেছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৫৬ জন।

সোমবার দুপুরে যশোর প্রেসক্লাবে সাংবাদিকদের এসব তথ্য জানান যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র। তিনি জানান, চলতি বছর যশোর বোর্ডের অধীনে ২ হাজার ৮৩৬টি বিদ্যালয় থেকে ২ লাখ ৩৫ হাজার ৮২২ জন শিক্ষার্থী অংশ নেয়।

এর মধ্যে ছাত্র ১ লাখ ১৩ হাজার ৮৭ জন এবং ছাত্রীর সংখ্যা ১ লাখ ২২ হাজার ৭৩৫ জন। খুলনা বিভাগের ১০ জেলার মোট ২৭০টি কেন্দ্রে তারা পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ১ লাখ ৯৯ হাজার ৫৩৬ জন। পাসের হার ৮৪.৬১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৫৬ জন। গত ২০১৭ সালে এ বোর্ডে জেএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৮৩.৪২ এবং জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬১২ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এবার অংকে পাসের হার একটু কম। ৮৮.২২ শতাংশ ছেলেমেয়ে পাস করেছে অংকে। এবার চতুর্থ সাবজেক্ট না থাকায় জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা কমেছে বলে তিনি মন্তব্য করেছেন। তবে সার্বিক ফলাফলে বোর্ডের পাসের হার এবার বেশী। তার কারণ হচ্ছে যশোর বোর্ডের প্রশ্নে এবার সকল বিদ্যালয়ে মধ্যবর্তী পরীক্ষা নেয়া হয়েছে। যার প্রবাবে পাসের হার বেড়েছে বলে তিনি জানান।

তিনি জানান, চলতি বছর শিক্ষাবোর্ডের অধীনের একটি বিদ্যালয় থেকে কেউ পাস করেনি। বিদ্যালয়টি হলো, সাতক্ষীরার তালা উপজেলার মিঠাবাড়ি সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়। এখানে মোট চারজন পরীক্ষার্থী ছিল। তাদের সবাই একটি বিষয়ে অকৃতকার্য হয়। এদের তিনজনই ইংরেজিতে এবং একজন অংকে। আর ২৭৬ টি বিদ্যালয় থেকে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে।

প্রেসক্লাব যশোর মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন কলেজ পরিদর্শক কে এম গোলাম রব্বানী, বিদ্যালয় পরিদর্শক ড. বিশ্বাস শাহিন আহমেদ, উপ পরীক্ষা নিয়ন্ত্রক জাহাঙ্গীর আলমসহ গণমাধ্যম কর্মীরা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।