Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ আশ্বিন ১৪২৭, শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০, ২:১৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মৌলভীবাজারে জেলা প্রশাসককে পরিবেশ সাংবাদিক ফোরামের স্মারকলিপি


০৯ সেপ্টেম্বর ২০২০ বুধবার, ০৮:১৬  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


মৌলভীবাজারে জেলা প্রশাসককে পরিবেশ সাংবাদিক ফোরামের স্মারকলিপি

মৌলভীবাজার : মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ সংরক্ষিত বনাঞ্চল থেকে গাছ চুরি, পাহাড় ও টিলা কাটা, কৃষিজমি ভরাট, নদী-ছড়া থেকে অবৈধ বালু উত্তোলণ বন্ধ ও হাওর বিল রক্ষার দাবিতে মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের পক্ষ থেকে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান ও মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্মারকলিপি প্রদান শেষে মতবিনিময় অনুষ্ঠিত হয়।

মতবিনিয়ম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট তানিয়া সুলতানা, বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার শাখার সভাপতি সৈয়দ মহসিন পারভেজ, সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টন, নির্বাহী সম্পাদক এস.এম. উমেদ আলী, ইমাদ উদ্দীন, এম.আর রাহেল, জয়নাল আবেদীন ও নাঈম আহমেদ প্রমুখ।

শুরুতে মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের পক্ষ থেকে পরিবেশ রক্ষায় যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য একটি স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে জেলার জুড়ি, বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ ও শ্রীমঙ্গল এলাকায় বাসাবাড়ি নির্মাণে অবাধে কৃষিজমি ভরাট ও পাহাড় টিলা কাটা, লাউয়াছড়া উদ্যান এলাকায় টিলা কেটে কটেজ, রিসোর্ট নির্মাণ, জেলার বিভিন্ন পাহাড়ি পাহাড়ি ছড়া থেকে অবৈধ ও অপরিকল্পিতভাবে সিলিকা বালু উত্তোলন, হাইল হাওরে জলাশয় দখল করে মৎস্য খামার স্থাপন, শিক্ষাপ্রতিষ্ঠান ও হাটবাজারের পাশে কৃষিজমির উপর ইটভাটা নির্মাণ, ছড়া থেকে বালু উত্তোলন বিষয়ে পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর দায়েরকৃত মামলার আদেশ বাস্তবায়নসহ নানা বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

এছাড়াও সাংবাদিকরা কুলাউড়া ও বড়লেখায় হাওর এলাকায় পাখিবাড়িগুলো সংরক্ষণ ও সরকারি ভূমিতে পরিবেশ রক্ষায় পাখিদের জন্য স্থায়ী অভয়াশ্রমের দাবি জানান।  এবিষয়ে মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, স্মারকলিপিতে পরিবেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়াবলী তুলে ধরা হয়েছে। তবে এসব বিষয়ে সংশ্লিষ্ট দপ্তর ও বনবিভাগের সাথে আলোচনাক্রমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তিনি বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানের নানাবিধ সমস্যা সম্পর্কিত বিষয়ে বনবিভাগের মাধ্যমে একটি সেমিনার আয়োজনেরও চেষ্টা রয়েছে। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।