Bahumatrik :: বহুমাত্রিক
 
২৮ অগ্রাহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর ২০১৮, ৮:২৬ পূর্বাহ্ণ
Globe-Uro

‘মোবাইল অ্যাপসে লেনদেনে আগ্রহ বাড়ছে’


২৯ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১২:২৫  এএম

মেহেদী হাসান দ্বীপ, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


‘মোবাইল অ্যাপসে লেনদেনে আগ্রহ বাড়ছে’
ছবি: সৈয়দ মেহেদী হাসান

ঢাকা: যুক্তরাজ্যভিত্তিক ডিজিটাল মানি ট্রান্সফার কোম্পানি ওয়ার্ল্ড রেমিটের অ্যাপ এবং ওয়েবসাইট ব্যবহার করে বিশ্বের ৫০টিরও বেশি দেশ থেকে ১৪৫টি দেশের রেমিটেন্স পাঠানো যায়।

সম্প্রতি ব্র্যাক ব্যাংক ও বিকাশের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড রেমিট বাংলাদেশেও সেবা চালু করলো। এতে ব্র্যাক ব্যাংকের ১৫ লাখ অ্যাকাউন্টধারী ও বিকাশের ৩ কোটি মোবাইল ব্যাংক অ্যাকাউন্টধারীরা রেমিট্যান্সের অর্থ গ্রহণ করতে পারবেন।

ব্র্যাক ব্যাংকের ১৮৬টি শাখা ও ৩০টি এসএমই অফিসের মাধ্যমে টাকা গ্রহণ করা যাবে। এর ফলে প্রবাসীরা তুলনামূলক কম খরচে আত্মীয়জনদের কাছে রেমিট্যান্স পাঠানোর সুযোগ পাবেন।

বুধবার রাজধানীর একটি অভিজাত হোটেলে ওয়ার্ল্ড রেমিটের এক উর্ধ্বতন কর্মকর্তার কথা বলেছেন বহুমাত্রিক.কম-এর সঙ্গে। জানিয়েছেন রেমিটেন্স সেবার বিভিন্ন দিক। কথোপকথনের চুম্বকাংশ এখানে প্রকাশিত হচ্ছে। কথা বলেছেন নিজস্ব প্রতিবেদক মেহেদী হাসান দ্বীপ। 

বহুমাত্রিক.কম: রেমিটেন্স প্রেরণ সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে ওয়ার্ল্ডরেমিট এর বিশেষত্ব কী?

ওয়ার্ল্ড রেমিট: মানুষ পূর্বে ব্যাংকের মাধ্যমে নানা সেবা ব্যবহার করে এক দেশ থেকে আরেক দেশে টাকা পাঠাতো। সেই পদ্ধতিতে বেশ কয়েক দিন সময় লেগে যেত এবং খরচও বেশি লাগতো।

বর্তমানে তথ্য-প্রযুক্তির বেশ অগ্রগতির কারণে সাধারণ মানুষ ইন্টারনেট, মোবাইল অ্যাপসের মাধ্যমে টাকা আদান প্রদানে নির্ভরযোগ্য সেবা নিতে আগ্রহী। ওয়ার্ল্ডরেমিট খুব স্বল্প সময়ে এবং অল্প খরচে টাকা পাঠানোর একটি নির্ভরযোগ্য মাধ্যম।

বহুমাত্রিক.কম: বাংলাদেশে কার্যক্রম শুরু করার পর কোন বিষয়টি আপনাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে পারে বলে মনে করেন?

ওয়ার্ল্ড রেমিট: ওয়ার্ল্ডরেমিট একটি নতুন সেবা। এই যুগোপযোগী সেবা সম্পর্কে বাংলাদেশের মানুষকে জানানো এবং তাদের মাঝে ওয়ার্ল্ডরেমিট সম্পর্কে আস্থা তৈরি করা একটা চ্যালেঞ্জিং বিষয় হতে পারে। আমরা সেই চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় কাজ করে যাচ্ছি।

বহুমাত্রিক.কম: মানুষের আস্থা তৈরিতে কোন উপায়টিকে আপনারা গুরুত্ব দিচ্ছেন?

ওয়ার্ল্ড রেমিট: আমরা দেশীয় আর্থিক লেনদেন বিষয়ক জনপ্রিয় সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ এবং ব্র্যাক ব্যাংকের সাথে এর মধ্যে চুক্তি সম্পাদন করেছি। তারা বাংলাদেশে ওয়ার্ল্ডরেমিটের সেবা প্রদানে ব্যাপকভাবে সহযোগিতা করবে।

আর যেহেতু বাংলাদেশে বিকাশ-ব্র্যাক ব্যাংক আর্থিক লেনদেনের নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে নিজেদের সু-প্রতিষ্ঠিত করেছে, সাধারণ মানুষ বিকাশ ও ব্র্যাক ব্যাংকের মাধ্যমে ওয়ার্ল্ড রেমিট এর সেবা গ্রহণে উৎসাহিত হবে।

বহুমাত্রিক.কম: সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। 

ওয়ার্ল্ড রেমিট: আপনাকেও ধন্যবাদ। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।