Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ বৈশাখ ১৪২৮, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ১২:৩২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মুজিব কোট পরবেন মোদির সফরসঙ্গীরা


২০ মার্চ ২০২১ শনিবার, ১০:৪৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মুজিব কোট পরবেন মোদির সফরসঙ্গীরা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে তার সঙ্গী উচ্চপদস্থ কর্মকর্তারা ঐতিহ্যবাহী মুজিব কোট পরিধান করবেন। ভারতের বিখ্যাত খাদি কাপড় দিয়ে এসব মুজিব কোট বানিয়েছে দেশটির খাদি এন্ড ভিলেজ ইন্ডাস্ট্রিজ কমিশন (কেভিআইসি)।

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক ঘোষণায় বলা হয়েছে, বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফরের আগে ঢাকায় ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার ১০০টি মুজিব কোট তৈরির অর্ডার দেয়। এই মুজিব কোট বঙ্গবন্ধুর ‘প্রতীকী পোশাক’ হিসেবে খ্যাত। ইতিমধ্যে কেভিআইসি ১০০টি মুজিব কোট সরবরাহ করেছে।

বিশেষভাবে নকশাকৃত মুজিব কোটগুলো উচ্চমানের পলি খাদি কাপড় দিয়ে তৈরি। কালো রঙের মুজিব কোটগুলোতে ছয়টি বোতাম এবং নিচের দিকে সামনে দুটি পকেট রয়েছে। এছাড়া বুকের বামপাশে একটি পকেট রয়েছে। যেমনটা বঙ্গবন্ধু পরিধান করতেন। কোটগুলোর কভার বানানো হয়েছে পরিবেশবান্ধব খাদি কাপড়েই। এগুলো বহন করা হবে- বিশেষ নকশার প্লাস্টিক-মিশ্রিত হাতে তৈরি কাগজের ব্যাগে। এগুলো জয়পুরের কেভিআইসি’র কুমারাপ্পা ন্যাশনাল হ্যান্ডমেড পেপার ইন্সটিটিউটে বানানো।

কেভিআইসি চেয়ারম্যান বিনয় কুমার সাক্সেনা বলেন, মুজিব কোট বাংলাদেশে ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ। এটি আমাদের জন্য খুবই গর্বের বিষয় যে, খাদি কাপড়ে তৈরি মুজিব কোটগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় পরিধান করা হবে। প্রধানমন্ত্রী মোদি খাদি কাপড়ের অন্যতম প্রধান ব্রান্ড অ্যাম্বাসেডর।

সাক্সেনা আরও বলেন, বাংলাদেশে মুজিব কোট ব্যাপক জনপ্রিয় একটি পোশাক। বয়স্ক প্রজন্মের জন্য এই কোট মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতাদর্শের প্রতীক। এছাড়া তরুণ রাজনীতিকদের মধ্যে এই মুজিব কোটের জনপ্রিয়তা রয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ