Bahumatrik :: বহুমাত্রিক
 
১৫ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১, ৮:১৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মাঘে দুটো শৈত্যপ্রবাহের আশঙ্কা


১৩ জানুয়ারি ২০২১ বুধবার, ০৮:৪২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মাঘে দুটো শৈত্যপ্রবাহের আশঙ্কা

একদিন বাদেই পৌষ শেষ হতে চলেছে। আসবে মাঘ। কথায় বলে, মাঘের শীতে বাঘ পালায়। শীতের এই দাপট এবারও থাকবে। আবহাওয়া অধিদপ্তর বলছে, মাঘ মাসেই দুটো শৈত্যপ্রবাহ আসবে।

এখন দেশের উত্তরাঞ্চলের ছয় জেলা রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, নীলফামারীর সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী এক-দুদিনের মধ্যে এটি আরো কয়েকটি এলাকায় ছড়িয়ে পড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আফতাব উদ্দিন।

আবহাওয়াবিদ বলেন, চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এবং তা বিস্তার লাভ করতে পারে। এটি যশোর, চুয়াডাঙ্গা, নওগাঁ ইত্যাদি অঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে। এ ছাড়া রংপুর ও রাজশাহী অঞ্চলের অধিকাংশ এলাকা দিয়ে প্রবাহিত হবে। তখন এটি মৃদু ও মাঝারি আকারে বইবে। এটি তিন দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। শৈত্যপ্রবাহ মধ্যাঞ্চলের দিকেও আসবে; তবে উত্তরাঞ্চল থেকে শীতের তীব্রতা স্বাভাবিকভাবেই কম হবে।

আবহাওয়ার পূর্বাভাস দিয়ে আফতাব উদ্দিন আরো বলেন, এ মাসে দুটো শৈত্যপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে। একটি শুরুতে আর পরেরটি মাসের শেষ দিকে হতে পারে।

এদিকে বুধবার আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে, ‘উপমহদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। এ ছাড়া মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ কারণে দেশের আকাশসহ সারা দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকবে এবং সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় কক্সবাজারে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন রাজশাহীর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।