Bahumatrik :: বহুমাত্রিক
 
২ অগ্রাহায়ণ ১৪২৬, রবিবার ১৭ নভেম্বর ২০১৯, ৪:০২ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভারতে রফতানি কম, আমদানি বেশি : সংসদে বাণিজ্যমন্ত্রী


০৮ জুলাই ২০১৯ সোমবার, ০৯:০৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ভারতে রফতানি কম, আমদানি বেশি : সংসদে বাণিজ্যমন্ত্রী

ঢাকা : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘বাংলাদেশের পণ্য ভারতে রফতানি হয় কম, কিন্তু ভারতের পণ্য আমদানি হয় বেশি। আগামী অর্থবছরে আমদানি-রফতানির এ ঘাটতি কমিয়ে আনার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে।’

সোমবার সংসদে মুজিবুল হকের (কিশোরগঞ্জ-৩) এক প্রশ্নের জবাবে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী। বিকেলে স্পিকারের সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, দেশের রফতানি বাণিজ্য নির্দিষ্ট কয়েকটি পণ্যের মধ্যে সীমাবদ্ধ নয়। ১৯৭২-৭৩ অর্থবছরে মাত্র ২৫টি পণ্য ৬৮টি দেশে রফতানি করে ৩৪৮ মিলিয়ন ডলার আয় হয়। আর ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রফতানি করে ৪১ হাজার ৭ দশমিক ৮৭ মিলিয়ন মার্কির ডলার অর্জিত হয়েছে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং বাজার পরিস্থিতি পর্যালোচনার জন্য ব্যবসায়ী নেতাসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে মন্ত্রীর সভাপতিত্বে নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। এ লক্ষ্যে প্রতিদিনি দুটি করে মোট ১৪টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণের কাজে নিয়োজিত থাকে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

অর্থনীতি -এর সর্বশেষ