Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ মাঘ ১৪২৬, বৃহস্পতিবার ২৩ জানুয়ারি ২০২০, ৯:০৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভারতের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ হলেন বিপিন রাওয়াত


৩১ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার, ১০:২৭  এএম

বহুমাত্রিক ডেস্ক


ভারতের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ হলেন বিপিন রাওয়াত

ঢাকা : সেনাপ্রধানের পদ থেকে অবসরের একদিন আগে ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ) হিসেবে নিয়োগ পেয়েছেন জেনারেল বিপিন রাওয়াত। সোমবার বর্তমান সেনাপ্রধানকে প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির ক্ষমতাসীন বিজেপি সরকার।

এর আগে গত ২৪ ডিসেম্বর তিন সশস্ত্র বাহিনীর কাজে সমন্বয়ের লক্ষ্যে এই পদ সৃষ্টির ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন থেকেই জল্পনা ছিল সেনাপ্রধান বিপিন রাওয়াতই দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান নিয়োগ পেতে যাচ্ছেন। অবশেষে সেই জল্পনাই সত্যি হলো।

১৯৯৯ কার্গিল যুদ্ধের পরেই বাহিনীর দেখাশোনার জন্য প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদে নিয়োগের সুপারিশ করা হয়। সেবার ভারতে ঢুকে পড়েছিল পাকিস্তানি সেনারা, তারপরেই নিরাপত্তার ঘাটতি চিহ্নিত করতে একটি কমিটি গঠন করা হয় এবং কার্গিলের গুরুত্বপূর্ণ জায়গাগুলো চিহ্নিত করতে বলা হয়। ওই সুপারিশের পর এবারের স্বাধীনতা দিবসের ভাষণে প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পর থেকেই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৎপরতা শুরু হয়।

অবশেষে ২৪ ডিসেম্বর এই পদাধিকারীর দায়িত্ব-কর্তব্য নিয়ে বিজ্ঞপ্তি জারি হয়। এতে বলা হয়েছিল, সেনার যে কোনও বাহিনীর ‘ফোর স্টার’ ক্যাটেগরির অফিসারকে নিয়োগ করা হবে। এরপরই জেনারেল বিপিন রাওয়াতকে নিয়োগ দেওয়া হলো।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

প্রতিরক্ষা -এর সর্বশেষ