Bahumatrik :: বহুমাত্রিক
 
২২ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার ০৬ ডিসেম্বর ২০১৯, ১২:৫৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ব্লাস্ট প্রতিরোধে বশেমুরকৃবি’তে জেনোম এডিটিং বিষয়ক কর্মশালা


২৫ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার, ০৮:২৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ব্লাস্ট প্রতিরোধে বশেমুরকৃবি’তে জেনোম এডিটিং বিষয়ক কর্মশালা

গাজীপুর: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘জেনোম এডিটিং ফর দ্য ডেভেলপমেন্ট অফ ক্লাইমেট রেসিলিয়েন্ট নোভেল ব্লাস্ট রেসিস্ট্যান্স হুইট ভ্যারাইটি’ শীর্ষক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোঃ তোফাজ্জল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় যুক্তরাজ্যের দ্য সেইন্সবারি ল্যাবরেটরি (টিএসএল), নরউইচ রিসার্স পার্ক গ্রুপ লিডার অধ্যাপক ড. সোফিয়েন কামাউন এবং টিএসএল নির্বাহী পরিচালক অধ্যাপক ড. নিকোলাস জোসি ট্যালবট আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও আমন্ত্রিত প্রশিক্ষণ হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন। কর্মশালায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান থেকে প্রায় ৫০ বিজ্ঞানী প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করেন।

দেশের গবেষকদের সঙ্গে যৌথ গবেষণায় ‘ব্লাষ্ট’ প্রতিরোধে ৬ দিনের সফরে গত ২২ ফেব্রুয়ারি ঢাকায় আসেন ব্রিটিশ রয়েল সোসাইটির ফেলো অধ্যাপক সোফিয়েন কামাউন ও অধ্যাপক নিকোলাস জে ট্যালবট।

সফরকালে এই দুই গবেষক যশোর ও মেহেরপুরের অতিমাত্রায় ব্লাস্টের কবলে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেছেন। বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের জৈব প্রযুক্তি বিভাগের অধ্যাপক তোফাজ্জল ইসলামের নেতৃত্বে বিশ্বখ্যাত এই দুই গবেষক কথা বলেছেন স্থানীয় কৃষক ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আঞ্চলিক গবেষণা কেন্দ্রের গবেষকদের সঙ্গে। ইন্টারন্যাশনাল মেইজ এন্ড হুইট ইমপ্রুভমেন্ট সেন্টার (CIMMYT)এর গবেষকদের সঙ্গেও কথা বলেন তারা।

ব্রিটিশ বায়োটেকনোলজি কাউন্সিল এর অর্থায়নে চলমান গবেষণা প্রকল্পে সংশ্লিস্ট এই গবেষকরা ব্লাস্টের প্রাদুর্ভাব ভয়াবহভাবে ছড়িয়ে পড়ার পূর্বেই এর প্রতিরোধে প্রতিরোধী জাত উদ্ভাবনের লক্ষ্য নিয়ে কাজ করছেন।

বাংলাদেশে ব্রিটিশ রয়েল সোসাইটির দুই ফেলো

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।