Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ অগ্রাহায়ণ ১৪২৫, শনিবার ১৭ নভেম্বর ২০১৮, ১২:৪৬ অপরাহ্ণ
Globe-Uro

বৃহস্পতিবার পর্দা উঠল ঢাকা লিট ফেস্টের


০৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৪:৫৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বৃহস্পতিবার পর্দা উঠল ঢাকা লিট ফেস্টের

ঢাকা : শাস্ত্রীয় সংগীতের তালে কত্থক নৃত্যের পরিবেশনা দিয়ে শুরু হলো ঢাকা লিট ফেস্ট-২০১৮।

বৃহস্পতিবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে তিন দিনব্যাপী এ আয়োজনের শুভ উদ্বোধন ঘোষণা করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এ সময় আরও উপস্থিত ছিলেন- উৎসবের তিন পরিচালক কাজী আনিস আহমেদ, সাদাফ সায্ এবং আহসান আকবার। উদ্বোধনী বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী বলেন, স্পিকার, লেখক ও বিদেশি অতিথিদের শুভেচ্ছা জানাই। সংস্কৃতি মন্ত্রণালয় ঢাকা লিট ফেস্টের অংশ হতে পেরে গর্বিত। আমি ঢাকা লিট ফেস্টের সাফল্য কামনা করি।

এরপর ফিতা কেটে আসরের উদ্বোধন করেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন- ফেস্টের পরিচালকরা, অভিনেত্রী নন্দিতা দাস এবং পুলিৎজার বিজয়ী লেখক এডাম জনসন।

 

এবারের আসরে থাকছেন ১৫ দেশের দুই শতাধিক সাহিত্যিক, অভিনেতা, রাজনীতিক, গবেষক এবং বাংলাদেশের প্রায় দেড়শ’ লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদ। অনুষ্ঠানের শেষ দিন যোগ দেবেন ভারতীয় লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

বিদেশি অতিথিদের মধ্যে অংশ নিচ্ছেন পুলিৎজার জয়ী মার্কিন সাহিত্যিক অ্যাডাম জনসন, পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মোহাম্মদ হানিফ, ব্রিটিশ উপন্যাসিক ফিলিপ হেনশের, বুকার বিজয়ী ব্রিটিশ উপন্যাসিক জেমস মিক, ভারতীয় জনপ্রিয় লেখিকা জয়শ্রী মিশরা, লন্ডন ন্যাশনাল একাডেমি অব রাইটিংয়ের পরিচালক রিচার্ড বেয়ার্ড, ভারতীয় লেখিকা হিমাঞ্জলি শংকর, শিশুতোষ লেখিকা মিতালি বোস পারকিন্স, ওয়ালস্ট্রিট জার্নাল এশিয়ার প্রধান হুগো রেস্টল, মার্কিন সাংবাদিক প্যাট্রিক উইন, লেখক ও সাংবাদিক নিশিদ হাজারি।

নিজের লেখালেখি নিয়ে কথা বলতে আসছেন অস্কার জয়ী অভিনেত্রী টিলডা সুইন্টন। থাকছেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। লিট ফেস্টে তিনি নিজের আত্মজীবনী নিয়ে কথা বলবেন। এসেছেন অভিনেত্রী ও চলচ্চিত্র পরিচালক নন্দিতা দাস।

এছাড়া বাংলাদেশের লেখক, অনুবাদক, সাহিত্যিক ও শিক্ষাবিদদের মধ্যে থাকছেন- ড. আনিসুজ্জামান, আফসান চৌধুরী, আসাদুজ্জামান নূর, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, আসাদ চৌধুরী, ফখরুল আলম, ইমদাদুল হক মিলন, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনিসুল হক, কায়সার হক, খাদেমুল ইসলাম, অমিতাভ রেজা, মুন্নী সাহা, শাহনাজ মুন্নী ও নবনীতা চৌধুরী।

লিট ফেস্টের দ্বিতীয় দিন শুক্রবার ঘোষণা করা হবে ‘জেমকন সাহিত্য পুরস্কার’। একই দিনে লঞ্চ করা হবে ক্যামব্রিজ শর্ট স্টোরি প্রাইজ। তিন দিনের এই সাহিত্য উৎসব চলবে আগামী শনিবার পর্যন্ত।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।