Bahumatrik :: বহুমাত্রিক
 
২৬ অগ্রাহায়ণ ১৪২৫, সোমবার ১০ ডিসেম্বর ২০১৮, ৭:০৬ অপরাহ্ণ
Globe-Uro

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের


১০ অক্টোবর ২০১৮ বুধবার, ১০:১৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের

ঢাকা : বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে জায়গা করে নিয়েছে জাপানি পাসপোর্ট। মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্যই জানায় বৈশ্বিক নাগরিকত্ব ও বসবাস নিয়ে কাজ করা প্রতিষ্ঠান হেনলি পাসপোর্ট ইনডেক্স।

চলতি মাসের শুরুতে মিয়ানমারে ভিসা ছাড়া প্রবেশের অনুমতি পায় জাপান। এর মাধ্যমে ১৯০টি দেশে ভিসা ছাড়াই যাতায়াত করতে পারবে তারা। শক্তিশালী পাসপোর্টের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তারা জাপানের চেয়ে মাত্র একটি দেশ পিছিয়ে আছে।

এ বছরের শুরুতে শক্তিশালী পাসপোর্ট তালিকার শীর্ষে ছিল জার্মানি। ভিসা ছাড়া ১৮৮টি দেশে প্রবেশাধিকার ছিল তাদের। কিন্তু বর্তমানে দেশটির অবস্থান তৃতীয়। জার্মানির সাথে একই অবস্থানে রয়েছে ফ্রান্স ও দক্ষিণ কোরিয়া।

৫ অক্টোবর ফ্রান্সের জন্য ভিসাহীন প্রবেশের অনুমতি দেয় উজবেকিস্তান। জাপান ও সিঙ্গাপুর এই অনুমতি পায় ফেব্রুয়ারি মাসের শুরুতে। অন্যদিকে দক্ষিণ কোরিয়া ভিসা ছাড়া মিয়ানমারে প্রবেশাধিকার পায় ১ অক্টোবর।

শক্তিশালী পাসপোর্টের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পাসপোর্ট। এই দুটি পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া বিশ্বের ১৮৬টি দেশ ভ্রমণ করা যায়। চলতি বছর নতুন কোনও দেশে ভিসাহীন প্রবেশাধিকার পায়নি তারা।
অন্যদিকে সবচেয়ে কম শক্তিশালী পাসপোর্টের তালিকায় রয়েছে আফগানিস্তান ও ইরাক। এ দুটি পাসপোর্ট দিয়ে ৩০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ