Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ অগ্রাহায়ণ ১৪২৫, শনিবার ১৭ নভেম্বর ২০১৮, ১:১৮ অপরাহ্ণ
Globe-Uro

বিজ্ঞান গবেষণায় আরও প্রায়োগিক হতে হবে: নঈম চৌধুরী


৩১ অক্টোবর ২০১৮ বুধবার, ০৪:০২  পিএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


বিজ্ঞান গবেষণায় আরও প্রায়োগিক হতে হবে: নঈম চৌধুরী
ছবি : বহুমাত্রিক.কম

ঢাকা : বিজ্ঞান গবেষণাকে আরও প্রায়োগিক হওয়ারহ ওপর জোর দিয়েছেন বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো অধ্যাপক নঈম চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের আয়োজনে ‘ইন্ডাস্ট্রি-একাডেমিয়া লিংকেজ প্রোগ্রাম’-এ প্রধান অতিথির বক্তব্যে এই গুরুত্বারোপ করেন তিনি। বুধবার সকালে অণুজীব বিজ্ঞান বিভাগের আনোয়ারুল আজিম মেমোরিয়াল গ্যালারিতে অনুষ্ঠিত এই আয়োজনে সহযোগিতা দেয় বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্ট।

হেলথকেয়ার ফার্মাসিউটিকেলস লিমিটেডের সাথে এই লিংকেজ প্রোগ্রামে অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। আয়োজনে গণমাধ্যম সহযোগি ছিল বহুমাত্রিক.কম।

বিজ্ঞান গবেষণা ও নীতিনির্ধারণী ফোরামে যুক্ত থাকার দীর্ঘ অভিজ্ঞতা তুলে ধরে অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক নঈম চৌধুরী বলেন, ‘মনে রাখা দরকার, বিজ্ঞান গবেষণায় আমাদের আরও প্রায়োগিক হতে হবে। গবেষক হিসাবে নিজের গবেষণাকে সবচে’ দরকারি মনে হতেই পারে, তবে আমাদের মন আরও খুলতে হবে।’

‘ইন্ডাস্ট্রি কী চাচ্ছে, সমস্যা কোথায় তা আমাদের বিবেচনায় নিতে হবে। কাজে না লাগায় বহু গবেষণাকে ডাম্প করতে হয়-এ অভিজ্ঞতাও আমাদের রয়েছে। তাই স্টেকহোল্ডারদের অভিজ্ঞতা আমাদের নিতে হবে;’-বলেন বিশিষ্ট এই বিজ্ঞানী।

আয়োজনে স্বাগত বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্ট’র সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সবিতা রেজওয়ানা রহমান।

 

দেশের ফার্মাসিউটিকেলসগুলোতে অণুজীব বিজ্ঞানের গ্রাজুয়েটদের কর্মসংস্থানের বিরাট সুযোগ রয়েছে জানিয়ে শিক্ষার্থীদের হেলথকেয়ার ফার্মাসিউটিকেলস লিমিটেডের মানবসম্পদ বিভাগের মহাব্যবস্থাপক মোহাম্মদ শামীম ফেরদৌস বলেন, কেবল ফার্মাসিস্টরাই নন, আপনাদেরকেও খুঁজছে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্ট’র সভাপতি অধ্যাপক ড. এম আবদুল মালেক। উদ্বোধনী আয়োজনের সমাপনী পর্বে ধন্যবাদ জ্ঞাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের ‘ইন্ডাস্ট্রি-একাডেমিয়া লিংকেজ প্রোগ্রাম’র সমন্বয়ক অধ্যাপক ড. এম মঞ্জুরুল করিম।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।