Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ আশ্বিন ১৪২৬, সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১:১৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বিএসটিআই’র পরীক্ষা ছাড়া বাজারজাত নয় ৫২ পণ্য


১৯ মে ২০১৯ রবিবার, ০৪:১৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বিএসটিআই’র পরীক্ষা ছাড়া বাজারজাত নয় ৫২ পণ্য

ঢাকা : পরীক্ষার আগ পর্যন্ত বিএসটিআই ঘোষিত নিম্নমানের ৫২টি পণ্যের কোনোটিই বাজারজাত করা যাবে না। রোববার সকালে রাজধানীর কাওরান বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কার্যালয়ে সমন্বিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এদিকে, সব কোম্পানির বিরুদ্ধেই মামলা করার কথা জানিয়েছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এর আগে, বিএসটিআই ঘোষিত ৫২টি মানহীন পণ্য বাজার থেকে অবিলম্বে প্রত্যাহারের নির্দেশ দেন আদালত।

গত ১২ মে বিএসটিআই’র গবেষণায় নিম্নমান প্রমাণিত হওয়ায় নামিদামি বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি পণ্য জব্দ, ধ্বংস এবং পণ্য উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এরপর নড়েচড়ে বসে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিএসটিআই, র‌্যাবসহ সরকারের বিভিন্ন সংস্থা। বাজার থেকে এসব পণ্য সরিয়ে নিতে অভিযান শুরু করা হয়। কিন্তু তারপরও এখনো বাজারে হাইকোর্ট নিষিদ্ধ ৫২টি পণ্যের মধ্যে অধিকাংশ পণ্য পাওয়া যাচ্ছে।

এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ কি নেয়া হবে তা নির্ধারণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে বৈঠকে বসে বিএসটিআইসহ সংশ্লিষ্ট সংস্থাগুলো। বৈঠক শেষে প্রেস ব্রিফিং এ বিএসটিআই’র পক্ষ থেকে জানানো হয়, বিএসটিআই কর্তৃক পরীক্ষা না করা পর্যন্ত ৫২টি পণ্যের কোনোটিই বাজারজাত করা যাবে না।

রমজান মাস উপলক্ষে খোলা বাজার থেকে ৪০৬টি খাদ্য পণ্যের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে বিএসটিআই। এর মধ্যে প্রতিবেদন পাওয়া ৩১৩টি পণ্যের মধ্যে ৫২টি পণ্য নিম্নমানের প্রমাণিত হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।