Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ চৈত্র ১৪২৫, সোমবার ২৫ মার্চ ২০১৯, ১:৩৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বায়ু দূষণ: জনসচেতনতা সৃষ্টিতে স্বাস্থ্য সতর্কতা জারির সুপারিশ


০৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার, ০৯:৫৭  এএম

বহুমাত্রিক ডেস্ক


বায়ু দূষণ: জনসচেতনতা সৃষ্টিতে স্বাস্থ্য সতর্কতা জারির সুপারিশ

ঢাকা : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিইউএইচও) নীতিমালা অনুসারে বায়ু দূষণের মাত্রা ৩০০ এর উপরে উঠলে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য বিষয়ে সতর্কতা জারির সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির দ্বিতীয় বৈঠকে সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়।

এছাড়াও সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও সংস্থার সমন্বয়ে পরিবেশ দূষণ হ্রাসে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে জরুরি ভিত্তিতে সমন্বয় সভা আহ্বানেরও সুপারিশ করা হয়।

 সভায় সংসদীয় এ কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, জাফর আলম এবং মো. রেজাউল করিম বাবলু এ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বন অধিদপ্তর কর্তৃক বনের আওতাধীন সীমানা নির্ধারণ করে গত ৪ বছরে সামগ্রিক পরিস্থিতি বিবেচনাপূর্বক হালনাগাদ একটি প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল, ২০১৯’ একাদশ জাতীয় সংসদে অনুমোদিত হয়েছে বলে উল্লেখ করা হয়।

 এছাড়া দশম জাতীয় সংসদের মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সুপারিশসমূহের দফাওয়ারী বাস্তবায়নের অবস্থা এবং জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর কার্যক্রম সম্পর্কে পরবর্তী বৈঠকে আলোচনা করা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

ইউ.এন.বি নিউজ 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।