Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ অগ্রাহায়ণ ১৪২৫, বুধবার ১২ ডিসেম্বর ২০১৮, ৪:৩১ পূর্বাহ্ণ
Globe-Uro

বার্গম্যানের চলচ্চিত্রের পাঠ ও বিশ্লেষণ বিষয়ক কর্মশালা


১৮ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার, ০১:৫১  এএম

বহুমাত্রিক ডেস্ক


বার্গম্যানের চলচ্চিত্রের পাঠ ও বিশ্লেষণ বিষয়ক কর্মশালা

চলচ্চিত্র নির্মাণযাত্রার ৫৯ বছরের পথচলায় ইঙ্গমার বার্গম্যান লিখেছেন এবং নির্মাণ করেছেন প্রায় ৬০টি চলচ্চিত্র। সুইডিশ চলচ্চিত্রকার হিসেবে বিশ্বে তাঁর পরিচিতি শুরু হলেও ক্রমেই তিনি বিশ্বচলচ্চিত্রের অন্যতম প্রভাব বিস্তারকারী চলচ্চিত্রকার হিসেবে সংবর্ধিত হয়েছেন।

বিশ্বচলচ্চিত্রের অন্যতম মাস্টার ফিল্মমেকার ইঙ্গমার বার্গম্যান প্রয়াত হয়েছেন ২০০৭ সালের ৩০ জুলাই। ১৪ জুলাই ১৯১৮ সালে তিনি সুইডেনে জন্মগ্রহণ করেন। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে তাঁর জন্মের একশত বছর পূর্তি উদযাপনের এই বছরে ‘বার্গম্যানপাঠ’ শিরোনামে কর্মশালার আয়োজন করেছে।

ইঙ্গমার বার্গম্যানের চলচ্চিত্র নিয়ে বছরব্যাপি আয়োজন সম্ভব। হয়ত তবুও তা যথেষ্ট নয়। বাংলাদেশ থেকে আমরা ইঙ্গমার বার্গম্যানের চলচ্চিত্র পঠন-পাঠনের তাগিদ অনুভব করি। আর সে কারণেই তাঁর জন্মশতবর্ষের বছরে তাঁকে নিয়ে ‘বার্গম্যানপাঠ’ শীর্ষক চলচ্চিত্র পাঠ ও বিশ্লেষণের কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালা পরিচালনা করবেন বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন এবং কর্মশালা সমন্বয় করছেন চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কর্মশালাটি অনুষ্ঠিত হবে আগামী ২১ ও ২২ সেপ্টেম্বর ২০১৮, বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত। সীমিত আসনে কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ২০ সেপ্টেম্বর ২০১৮।
কর্মশালায় অংশগ্রহণে নাম নিবন্ধনের জন্য ০১৯৭১ ১০১১০৬ এই ফোন নাম্বারে বার্গম্যানপাঠ বা ঝঞটউণওঘএ ইঊজএগঅঘ লিখে অংশগ্রহণে ইচ্ছুকদের তাঁর নাম, বয়স এবং পেশা উল্লেখ করে এসএমএস প্রেরণ করতে হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।