Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ শ্রাবণ ১৪২৬, রবিবার ২১ জুলাই ২০১৯, ৬:১৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাজেট জনমুখী ও ব্যবসা সহায়ক : এফবিসিসিআই


১৫ জুন ২০১৯ শনিবার, ০৮:৩১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বাজেট জনমুখী ও ব্যবসা সহায়ক : এফবিসিসিআই

ঢাকা: বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) প্রস্তাবিত বাজেটকে জনমুখী ও ব্যবসা সহায়ক বলে আখ্যায়িত করেছে।

তারা বলছে, এই বাজেট ব্যবসা-বান্ধব এবং দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে। এ ধরনের জনমুখী ও ব্যবসা সহায়ক বাজেট দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রীসহ বাজেট প্রণয়নের সাথে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছে সংগঠনটি।
রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে এফবিসিসিআই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি শেখ ফজলে ফাহিম।

ফজলে ফাহিম বলেন, মূসকের একাধিক হার নির্ধারণ, মহিলা উদ্যোক্তাসহ কয়েকটি ক্ষেত্রে মূসক অব্যাহতি, ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের জন্য ৫০ লাখ টাকা টার্নওভার পর্যন্ত মূসক অব্যাহতি এবং এসএমই খাতকে উৎসাহ প্রদানের লক্ষে ৫০ লাখ থেকে ৩ কোটি টাকা পর্যন্ত বার্ষিক টার্ণওভার নির্ধারণ ব্যবসা-বান্ধব। কিন্তু শুধুমাত্র ১৫ শতাংশ হারের ক্ষেত্রে রেয়াতি সুবিধা দেয়া হয়েছে। যদি সকল হারের ক্ষেত্রে রেয়াতি সুবিধা দেয়া হয় তাহলে এসএমই খাত বিকাশে সহায়ক হবে বলে তিনি মন্তব্য করেন।

এফবিসিসিআই সভাপতি আরো বলেন, শিল্পখাতে বিনিয়োগ,উৎপাদন স্বক্ষমতা বৃদ্ধি, রপ্তানীমুখী শিল্পের বহুমুখী প্রসার, প্রণোদনা ও অধিক প্রতিযোগিতা সক্ষম করাকে উন্নয়ন কৌশল হিসেবে নেয়া হয়েছে যা ইতিবাচক। পচনশীল নয় এমন পণ্য এবং হোম এ্যাপ্লায়েন্স খাতে শুল্ক সুবিধা দেয়ায় স্থানীয় শিল্প উৎসাহিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এফবিসিসিআই তার বাজেট মূল্যায়নে কৃষকের স্বার্থে শস্যবীমা চালু একটি প্রগতিশীল উদ্যোগ বলে উল্লেখ করেছে। সংগঠনটি মনে করে বছরব্যাপী কৃষকের ফসলের ন্যায্যমূল্য ও সুষ্ঠু সাপ্লাই চেইন নিশ্চিত করতে স্থানীয় পর্যায়ে পর্যাপ্ত গুদাম নির্মাণ ও উন্নয়নের উদ্যোগ সময়োপযোগী পদক্ষেপ।

এফবিসিসিআই আরো বলছে, ২০২৪ সাল পর্যন্ত কর অবকাশ সুবিধা শিল্পখাতের বিকাশকে যেমন উৎসাহিত করবে তেমনি তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে ১ শতাংশ প্রনোদনা প্রদান এবং হ্রাসকৃত করহার বহাল রাখার সিদ্ধান্ত রপ্তানি ও কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ সহায়ক হবে।

ফজলে ফাহিম বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক ব্যক্তি, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা, অস্বচ্ছল প্রতিবন্ধী, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠী, চা শ্রমিকসহ সকল উপকারভোগীর সংখ্যা ও আর্থিক সুবিধা বৃদ্ধি করা মানবিক পদক্ষেপ।

তিনি বলেন, যুবকদের মধ্যে ব্যবসা উদ্যোগ সৃষ্টির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে যা কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে। মানসম্পন্ন কারিগরী ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণের উদ্যোগকে তিনি স্বাগত জানান।

বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনী, অবকাঠামো, উদ্ভাবনী ও আইসিটি, আর্থ-সামাজিক, দারিদ্র বিমোচন, মানবসম্পদ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, খাতে বিশেষ গুরুত্ব দেয়ায় প্রস্তাবিত বাজেটকে এফবিসিসিআই সময়োপযোগী বলে আখ্যা দিয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।