Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ বৈশাখ ১৪২৬, শুক্রবার ১৯ এপ্রিল ২০১৯, ১২:৩৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ফেসবুকের প্রতারণার শিকার লাখ লাখ শিশু


২৮ জানুয়ারি ২০১৯ সোমবার, ০২:২০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ফেসবুকের প্রতারণার শিকার লাখ লাখ শিশু

ঢাকা : সামাজিক মাধ্যম জায়ান্ট ফেসবুকের বিরুদ্ধে লাখ লাখ শিশুর সঙ্গে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। সামাজিক মাধ্যমটি প্লাটফর্মে গেম খেলার সময় শিশুরা না বুঝেই বাবা-মায়ের ক্রেডিট কার্ড ব্যবহার করে ফেসবুককে অস্বাভাবিকভাবে অর্থ প্রদান করলেও চুপ থেকেছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের আয় বাড়ানোর জন্য তারা শিশুদের সঙ্গে এই প্রতারণার আশ্রয় নিয়েছে বলে অভিযোগে বলা হয়েছে।‘সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিংয়ের কাছে পৌঁছানো কয়েক বছরের পুরনো নথিতে এমন তথ্য প্রকাশ পেয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত আদালতের নথি অনুযায়ী, শিশুরা ফেসবুকে গেম খেলার সময় না বুঝেই মা-বাবার ক্রেডিট কার্ড ব্যবহার করে বড় অংকের অর্থ খরচ করে ফেলে আর এ বিষয়ে জেনেও চুপ থাকে ফেসবুক কর্তৃপক্ষ।

২০১২ সালে এমন একটি অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে একটি মামলা হয়। ফেসবুকের এমন নিশ্চুপ থাকাকে ‘বন্ধুত্বপূর্ণ প্রতারণা’ বলে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে গত শুক্রবার (২৫ জানুয়ারি) একটি বিবৃতি দিয়েছে ফেসবুক। সেখানে বলা হয়েছে, কর্তৃপক্ষ তাদের ব্যবসা নীতি নিয়মিত পর্যালোচনা করে। বন্ধুত্বপূর্ণ প্রতারণার অভিযোগ নিষ্পত্তিতে নীতিমালা পরিবর্তনে সম্মত হয়ে অর্থ ফেরত দেয়ার পদক্ষেপ নেয়া হয়েছিল। পাশাপাশি যেসব শিশু ফেসবুকে গেম খেলার সময় মাত্রাতিরিক্ত অর্থ ব্যয় করেছে, তাদের অভিভাবকদের ক্ষতিপূরণ দিতে অর্থ বরাদ্দ করা হয়েছিল।তবে শেষ পর্যন্ত সেই অর্থ ফেরত বা ক্ষতিপূরণ দেয়নি ফেসবুক।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিশুর রাজ্য -এর সর্বশেষ