Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ কার্তিক ১৪২৬, রবিবার ২০ অক্টোবর ২০১৯, ২:৪২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পাচ্ছেন ফরিদা পারভিন


০১ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার, ০৮:১৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পাচ্ছেন ফরিদা পারভিন

ঢাকা : এর আগে উপমহাদেশের বরেণ্য সঙ্গীতশিল্পী ফিরোজা বেগমের নামাঙ্কিত ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পেয়েছিলেন কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমীন, রেজওয়ানা চৌধুরী বন্যা ও রুনা লায়লা। এবার তাৎপর্যবহ এই পদক পেতে যাচ্ছেন লালনকন্যা ফরিদা পারভীন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে আগামী ৪ আগস্ট রোববার বেলা সাড়ে তিনটায় বাংলাদেশের জনপ্রিয় এই সঙ্গীতশিল্পীর হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। নন্দিত এই লালনগীতি শিল্পীর হাতে আসরে আনুষ্ঠানিকভাবে সম্মাননা তুলে দিবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক এম আনিস উদ দৌলা। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন। বক্তব্য দেবেন পুরস্কারপ্রাপ্ত শিল্পী ফরিদা পারভীন। ধন্যবাদ জানাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের চেয়ারপার্সন টুম্পা সমদ্দার।

ফিরোজা বেগম ছিলেন এ উপমহাদেশের একজন বরেণ্য ও কিংবদন্তি নজরুল সঙ্গীতশিল্পী। ২৮ জুলাই ছিল তাঁর জন্মদিন। তাঁর সুরের জাদু আর অনন্য গায়কী প্রতিভা তাঁকে করেছে অম্লান ও চিরভাস্বর। কাজী নজরুল ইসলামের গানকে ‘নজরুল সংগীত’ হিসেবে পরিচিত করার পেছনে মুখ্য ভূমিকা পালন করেন ফিরোজা বেগম। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর অগণিত শ্রোতা-ভক্তকে শোকের সাগরে ভাসিয়ে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

নজরুল সঙ্গীতকে মানুষের মনের আঙিনায় পৌঁছে দিতে ফিরোজা বেগম আজীবন সাধনা করে গেছেন। ফিরোজা বেগমকে এবং তাঁর সঙ্গীতকে স্মরণীয় করে রাখতে এসিআই ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে গঠিত হয় ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড।

প্রতিষ্ঠানটি ২০১৬ সাল থেকে প্রতিবছর দেশের একজন বরেণ্য সঙ্গীতশিল্পীকে স্বর্ণপদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা পুরস্কার প্রদান করে আসছে। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে গঠিত ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড-এর চতুর্থ আয়োজন।

উল্লেখ্য, প্রথমবার সাবিনা ইয়াসমীন (২০১৬), দ্বিতীয়বার রেজওয়ানা চৌধুরী বন্যা (২০১৭) ও তৃতীয়বার এই পদকে ভূষিত হয়েছে রুনা লায়লা (২০১৮)।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।