Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ চৈত্র ১৪২৫, সোমবার ২৫ মার্চ ২০১৯, ৬:১৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

প্রবীণ সাংবাদিক আমিনুল ইসলাম বেদুর জন্মদিন আজ


৩০ অক্টোবর ২০১৮ মঙ্গলবার, ০২:০৩  পিএম

বহুমাত্রিক ডেস্ক


প্রবীণ সাংবাদিক আমিনুল ইসলাম বেদুর জন্মদিন আজ

ঢাকা : প্রবীণ সাংবাদিক, ষাটের দশকের বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ও প্রগতিশীল সাহিত্য পত্রিকা ‘সাম্প্রতিক’-এর সম্পাদক আমিনুল ইসলাম বেদুর ৭৮তম জম্মদিন মঙ্গলবার।

এই উপলক্ষে এদিন সন্ধ্যা ৬টায় রাজধানীর শাহবাগে জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘এসো আনন্দিত প্রাণ" এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উত্তরা মিডিয়া ক্লাব, উত্তরা সাহিত্য পরিষদ ও রবীন্দ্র একাডেমীর উদ্যোগে এই আয়োজনে সাহিত্যিক, সাংবাদিক, গবেষকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন। 

তিনি দীর্ঘ ৩৬ বছর এ পি পি ও বাংলাদেশ সংবাদ সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। আমিনুল ইসলাম বেদু ৬টি সাহিত্য সমালোচনামূলক প্রবন্ধ গ্রন্থের লেখক এবং ‘দ্য নিউজম্যান’ নামে সাংবাদিকতার ওপর সহায়ক একটি গ্রন্থের জন্য বিশেষভাবে সমাদৃত। 

১৯৩০ সালের আজকের এই দিনে চট্টগ্রাম জেলার ভিংরোল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। আমিনুল ইসলাম বেদু বাংলাদেশ মানবতাবাদী সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক নির্বাহী সভাপতি। একইসঙ্গে তিনি বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সাবেক নির্বাহী সভাপতি। বঙ্গবন্ধু পরিষদের অন্যতম এই প্রতিষ্ঠাতা বাংলা একাডেমির আজীবন সদস্য। তিনি রবীন্দ্র একাডেমির অন্যতম উদ্যোক্তা ও সহ-সভাপতি। উত্তরা সাহিত্য পরিষদেরও সভাপতি তিনি। ১৯৯৯ সালে ‘সাকিয়াত’ সাপ্তাহিক কর্তৃক সাংবাদিকতার জন্য সম্মাননা লাভ করেন। চট্টগ্রাম সমিতিও তাকে গুণিজন সম্মাননায় ভূষিত করে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।