Bahumatrik :: বহুমাত্রিক
 
১ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ১৬ অক্টোবর ২০১৮, ৯:০১ অপরাহ্ণ
Globe-Uro

প্রতি ৫ সেকেন্ডে বিশ্বে ১ শিশুর মৃত্যু : জাতিসংঘ


২১ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার, ১২:০৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


প্রতি ৫ সেকেন্ডে বিশ্বে ১ শিশুর মৃত্যু : জাতিসংঘ

ঢাকা :  ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘের জনসংখ্যা বিভাগ ও বিশ্ব ব্যাংক গ্রুপ প্রকাশিত শিশু মৃত্যুর নতুন হিসাব অনুযায়ী, ২০১৭ সালে ১৫ বছরের কম বয়সী প্রায় ৬৩ লাখ শিশুর মৃত্যু হয়েছে। অর্থাৎ প্রতি ৫ সেকেন্ডে মারা গেছে একজন শিশু। বেশিরভাগ ক্ষেত্রেই এসব মৃত্যু হয়েছে প্রতিরোধযোগ্য কারণে।

বৃহস্পতিবার প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, এই শিশুদের একটি বড় অংশের মৃত্যু হয়েছে তাদের জীবনের প্রথম পাঁচ বছরের মধ্যে, যা সংখ্যায় ৫৪ লাখ। মৃত্যুবরণকারী এই শিশুদের মধ্যে নবজাতকের সংখ্যা প্রায় অর্ধেক।

ইউনিসেফের তথ্য, গবেষণা ও নীতিমালা বিষয়ক পরিচালক লরেন্স চ্যান্ডি বলেন, `জরুরি পদক্ষেপ নেওয়া না হলে এখন থেকে ২০৩০ সাল পর্যন্ত সময়ে পাঁচ বছরের কম বয়সী ৫ কোটি ৬০ লাখ শিশুর মৃত্যু হবে। ওষুধ, পরিষ্কার পানি, বিদ্যুৎ ও টিকার মতো সহজ সমাধান নিশ্চিত করে আমরা এই বাস্তবতা বদলে দিতে পারি।`

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ২০১৭ সালে মৃত্যুবরণকারী পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রায় অর্ধেকই সাব-সাহারান আফ্রিকার এবং আরও ৩০ শতাংশ এশিয়ার দক্ষিণাঞ্চলের। সাব-সাহারান আফ্রিকায় প্রতি ১৩ শিশুর একজন তার বয়স পাঁচ বছর হওয়ার আগেই মারা যায়। উচ্চ-আয়ের দেশগুলোতে এই সংখ্যাটি ছিল প্রতি ১৮৫ শিশুতে একজন।

সাম্প্রতিক পরিসংখ্যানের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে বাংলাদেশে অনূর্ধ্ব-পাঁচ বছর বয়সী শিশুর মৃত্যুহার ছিল প্রতি হাজারে ৩২। শিশু মৃত্যুর সংখ্যা ১৯৯০ সালের ৫ লাখ ৩২ হাজার থেকে উল্লেখযোগ্যভাবে কমে ২০১৭ সালে এক লাখে নেমেছে। মৃত্যুবরণ করা এসব শিশুর অর্ধেকের কিছু বেশি নবজাতক, যাদের মৃত্যু হয় জন্মের প্রথম ২৮ দিনের মধ্যেই।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৫ বছরের কম বয়সী বেশিরভাগ শিশুর মৃত্যু হয় জন্মকালীন জটিলতা, নিউমোনিয়া, ডায়রিয়া, নবজাতকের সংক্রমণজনিত সমস্যা ও ম্যালেরিয়ার মতো প্রতিরোধযোগ্য অথবা নিরাময়যোগ্য কারণে। তুলনামূলকভাবে, ৫ থেকে ১৪ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে মৃত্যুর একটি বিশেষ কারণ হচ্ছে আঘাত, বিশেষ করে পানিতে ডুবে যাওয়া এবং সড়ক দুর্ঘটনার মাধ্যমে। এই বয়সী শিশুদের ক্ষেত্রে আঞ্চলিক পার্থক্যও বিদ্যমান- ইউরোপের তুলনায় সাব-সাহারান অঞ্চলে একই বয়সী শিশুদের মৃত্যুর ঝুঁকি ১৫ গুণ বেশি।

সর্বত্রই শিশুদের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ সময় হচ্ছে তাদের জীবনের প্রথম মাস— এ তথ্য উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে ২৫ লাখ শিশু তাদের জীবনের প্রথম মাসে মৃত্যুবরণ করে। উচ্চ-আয়ের দেশগুলোতে জন্মগ্রহণকারী একটি শিশুর তুলনায় সাব-সাহারান আফ্রিকা অথবা এশিয়ার দক্ষিণাঞ্চলের দেশগুলোতে জন্মগ্রহণকারী শিশুদের জীবনের প্রথম মাসেই মৃত্যুর ঝুঁকি ছিল ৯ গুণ বেশি। এছাড়া পাঁচ বছরের কম বয়সী অন্য শিশুদের তুলনায় নবজাতকদের বাঁচানোর ক্ষেত্রে অগ্রগতি ১৯৯০ সাল থেকে বেশ ধীরগতির।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।