Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ আশ্বিন ১৪২৭, শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০, ১:৪৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

পর্যটন স্বাস্থ্য সেবায় মধ্যপ্রাচ্যে দুবাই প্রথম, বিশ্বে ৬ষ্ঠ


০৪ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার, ১১:৪৭  এএম

বহুমাত্রিক ডেস্ক


পর্যটন স্বাস্থ্য সেবায় মধ্যপ্রাচ্যে দুবাই প্রথম, বিশ্বে ৬ষ্ঠ

পর্যটন স্বাস্থ্য সেবায় দুবাই মধ্যপ্রাচ্যে প্রথম এবং বিশ্বে ৬ষ্ঠ স্থান দখল করেছে। ইন্টারন্যাশনাল হেল্থকেয়ার রিসার্চ সেন্টার বা আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা গবেষণা কেন্দ্রের (আইএইচআরসি) সম্প্রতি প্রকাশিত গ্লোবাল মেডিকেল ট্যুরিজম ইনডেক্স অনুসারে, দুবাই টানা দ্বিতীয় বছরেও বিদেশি রোগীদের চিকিৎসার ক্ষেত্রে আরব বিশ্বে শীর্ষ চিকিৎসা পর্যটন কেন্দ্র হিসেবে নিজেকে ধরে রেখেছে।

সংযুক্ত আরব আমিরাত বিশ্বের অন্যতম পছন্দের পর্যটন কেন্দ্র। এ ছাড়াও স্বাস্থ্য সেবায় বিশ্বের ৪৬টি অনন্য গন্তব্যের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে দুবাই। বিদেশি স্বাস্থ্য পর্যটকদের উন্নত স্বাস্থ্য পরিষেবা সরবরাহ এবং প্রতিযোগিতামূলক উন্নত মেডিকেল অবকাঠামো, সুবিধা দেওয়ার মাধ্যমে তারা এ সফলতা অর্জন করেছে।

দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষের স্বাস্থ্য রেগুলেশন সেক্টরের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মারওয়ান আল মোল্লা বলেন, “সর্বশেষ স্বীকৃতিটি আবারও দুবাইকে স্বাস্থ্য পরিষেবার মান এবং বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবার কেন্দ্র হিসেবে এর আকর্ষণকে জোরদার করেছে। দেশের স্বাস্থ্যকর এবং সুখী মানুষের চাহিদা মেটানোর পরেও বিদেশিদের জন্য স্বাস্থ্যসেবায় সক্ষমতা তৈরি করা গেছে আমাদের দূরদর্শী নেতৃত্বের জন্য। এই অর্জনটি আমাদের নিজস্ব চিকিৎসা ব্যবস্থার মধ্যে অবকাঠামোই বাড়ায়নি বরং বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবায় দুবাই নিজেকে এক বিশেষ গন্তব্য হিসেবে অবস্থান করিয়েছে। আমাদের স্থানীয় এবং আন্তর্জাতিক রোগীদের সুরক্ষা নিশ্চিত করতে আমরা স্থানীয় এবং বিশ্ব স্বাস্থ্য কর্তৃপক্ষের সুপারিশকৃত সমস্ত প্রয়োজনীয় সতর্কতা ব্যবস্থা রেখেছি।”

আরব দেশগুলোর মধ্যে স্বাস্থ্য সেবার সূচকের তিনটি প্রধান মানদণ্ডে উচ্চতর স্কোর করার জন্য দুবাই এই অঞ্চলে এক নম্বর র‌্যাঙ্ক ধরে রেখেছে।২০১৯ সালে সাড়ে তিন লাখের বেশি মেডিকেল পর্যটক দুবাইয়ে স্বাস্থ্যসেবা নিয়েছে যা ২০১৮ সালের চেয়ে ৪ শতাংশ বেশী ছিল।

এশিয়ার মোট ৩৪ শতাংশ হলেও তাদের মধ্যে আরব এবং উপসাগরীয় অঞ্চলের ২৮ শতাংশ, ইউরোপের ১০ শতাংশ, আফ্রিকার ১০, আমেরিকা এবং অন্যান্য দেশের ১০ শতাংশ মেডিকেল পর্যটন সেবা নিয়েছে।

দুবাইতে অত্যাধুনিক সুযোগ-সুবিধাসহ আধুনিক হাসপাতাল তৈরি এবং বিভিন্ন শাখায় আন্তর্জাতিক চিকিৎসকদের আকর্ষণ করার জন্য যথেষ্ট বিনিয়োগের ব্যবস্থা করা হয়েছে। ২০২০ সালের প্রথমার্ধে, দুবাই হেল্থ অথরিটি (ডিএইচএ) দুবাইয়ে স্বাস্থ্যসেবায় নিয়োজিত প্রতিষ্ঠানকে ৩,৯৯৭টি লাইসেন্স দিয়েছে। এদের মধ্যে ৪৫টি নতুন স্বাস্থ্যকেন্দ্র, একটি হাসপাতাল এবং ১০টি সাধারণ ও বিশেষায়িত মেডিকেল ক্লিনিক উদ্বোধন করা হয়েছিল। তদুপরি, দুবাইতে প্রচলিত, পরিপূরক এবং ২০টি অলটারনেটিভ মেডিসিন (টিসিএএম) বিশেষজ্ঞ লাইসেন্সপ্রাপ্ত কেন্দ্র রয়েছে। এই কেন্দ্রগুলো বর্তমানে আটটি ঐতিহ্যবাহী, পরিপূরক এবং অলটারনেটিভ মেডিসিন (টিসিএএম) পরিষেবা সরবরাহ করে এবং ২৩৪ জন পেশাদার নিয়োগ করেছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিমান ও পর্যটন -এর সর্বশেষ