Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ২৬ মে ২০২০, ১০:৫২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

নৈঃশব্দ্যের কবি ড. শাহনাজ পারভীনের জন্মদিন বৃহস্পতিবার


০৬ মে ২০২০ বুধবার, ১০:৩২  পিএম

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


নৈঃশব্দ্যের কবি  ড. শাহনাজ  পারভীনের জন্মদিন বৃহস্পতিবার

যশোর : নৈঃশব্দ্যের কবি  ড. শাহনাজ  পারভীনের জন্মদিন বৃহস্পতিবার। নব্বই দশকের কবি এই কবি ৭ মে ১৯৬৮ সালে ফরিদপুর জেলার কামারখালীতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি  কবি, গবেষক, কথাসাহিত্যিক, গীতিকার, ছড়াকার, আলোচক, সম্পাদক, সংগঠক  এবং একজন শিক্ষাবিদ।

সাহিত্যের প্রায় সব শাখাতেই সব্যসাচী এই লেখকের রয়েছে বিনম্র বিচরণ। সাহিত্যের পাশাপাশি গবেষণাসহ ছোটদের নিয়েও তিনি বিরামহীন লিখে যাচ্ছেন। সম্পাদনা করছেন দুটি লিটল ম্যাগাজিন। নান্দনিক ধারার সহিত্য কাগজ ‘দ্যোতনা’ এবং ছড়া বিষয়ক সাহিত্য ম্যাগাজিন ‘ছড়াঘর’।

ছড়া, কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ, গবেষণা সব মিলিয়ে প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২১। কাব্যগ্রন্থ: প্রদোষ বেলার চিৎকার, নারী ও বৃক্ষের কাব্য, প্রেমের কবিতা, অতল নৈঃশব্দ্য, নির্বাচিত কবিতা, সামীপ্য সুধা, গল্পগ্রন্থ: জলপ্রপাতের জীবন্তিকা, একাত্তরের আগুন সময়, প্রবন্ধগ্রন্থ: নতুন সূর্যের আগমনী গান, মুক্তিযুদ্ধ কবিতা ও কথাশিল্প, উপন্যাস: সুখপাখিদের হসপিটাল, ত্রয়ী উপন্যাস, শিশুতোষ: স্বপ্ন শুধু উড়ালপক্সিক্ষ, গবেষণা: ইসলামে নারী অধিকার ও অবস্থান: প্রেক্ষিত বাংলাদেশ, কবি গোলাম মোস্তফার সাহিত্যে ইসলামী ঐতিহ্যের রূপায়ন, গবেষণা উপন্যাস: নীলনদের আখ্যান, গীতিগ্রন্থ: সূর্য ও পৃথিবীর গানসহ তাঁর রয়েছে নানাবিধ রচনা। তার মহাকাব্য: ‘প্রোমিস্ড প্রফেট’।

যা ইতিমধ্যে সুধীজনের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে। একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে তার গবেষণা উপন্যাস: ‘নীলনদের আখ্যান’, যা ইতিমধ্যে সুধীজনের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে। তার সাহিত্যকর্মের অবদান স্বরুপ তিনি দেশসহ দেশের বাইরে থেকেও নানান সম্মান ও পুরস্কারে ভূষিত হয়েছেন।

তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জীবন সদস্য, যশোর পাবলিক ল্ইাব্রেরীর জীবন সদস্য আর আর এফ, যশোর এর কার্যনির্বাহী পরিষদের সম্মানিত সদস্য,  বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক পরিষদ (বাকবিশিস) এর শিক্ষা ও গবেষণা সম্পাদক,  শেকড়, যশোর এর উপদেষ্টা, বিদ্রোহী সাহিত্য পরিষদ, যশোর এর জীবন সদস্যসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে নিয়োজিত। নজরুল চেতনায় সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান অগ্নিবীণা, কেন্দ্রীয় সংসদ, যশোর এর সম্মানিত সভাপতি নৈঃশব্দ্যের মহাকবি ড. শাহনাজ পারভীনকে জন্মদিনের শুভেচ্ছা।

শিক্ষা জীবনে শাহনাজ পারভীন এম. এ (ঢা.বি), বি.এড (রা.বি) এম. ফিল.(ই.বি) এবং পিএইচডি (ই.বি) সম্পন্ন করেছেন। তার পিতা মো. বজলুর রহমান, মাতা সামসুন্নাহার ফুল এবং স্বামী মো. শফিকুল ইসলাম। দুই কন্যা এবং এক পুত্রের সফল জননী তিনি। বৈবাহিক এবং চাকুরির সূত্রে যশোর শহরে বসবাস করছেন। তিনি উপশহর মহিলা ডিগ্রী কলেজ, যশোরে উপাধ্যক্ষ হিসেবে সুনামের সাথে কর্মরত আছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।