Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ বৈশাখ ১৪২৬, শুক্রবার ২৬ এপ্রিল ২০১৯, ৮:২৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

নাসার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ


১৬ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার, ০৫:২৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


নাসার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

ঢাকা : বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন প্রতিযোগিতা নাসার ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জে’ অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দল হিসেবে এবারই প্রথম মূল ক্যাটাগরিতে শীর্ষ চারে জায়গা করে নেওয়ার পর চ্যাম্পিয়ন হলো শাবির দল ‘সাস্ট অলিক’।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, মালয়েশিয়ার কুয়ালালামপুর ও জাপানের তিনটি দলকে হারিয়ে এই গৌরব অর্জন করে দলটি। ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় তারা। এছাড়া ‘বেস্ট ইউজ অব হার্ডওয়ার’ ক্যাটাগরিতে শীর্ষ দশে জায়গা করে নিয়েছে ব্রাক বিশ্ববিদ্যালয়ের দল ‘প্ল্যানেট কিট’।

চ্যাম্পিয়ন ‘সাস্ট অলিক’ দলের সদস্যরা হলেন- শাবির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী (মেন্টর), পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী এসএম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, একই বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী আবু সাদিক মাহদি এবং একই বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী সাব্বির হাসান।

স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতার আয়োজন করে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা। বিশ্বের প্রায় দুই শতাধিক শহরে প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।