Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ ভাদ্র ১৪২৬, সোমবার ১৯ আগস্ট ২০১৯, ৩:১৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

দেশপ্রেম দিবসের আলোচনায় আজাদি সেনাদের মর্মস্পর্শী আখ্যান


৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার, ১২:৪৪  পিএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


দেশপ্রেম দিবসের আলোচনায় আজাদি সেনাদের মর্মস্পর্শী আখ্যান

কলকাতা (পশ্চিমবঙ্গ, ভারত) থেকে ফিরে: প্রতি বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন ভারতের জাতীয় ছুটি এবং দেশপ্রেম দিবস ঘোষণার দাবি জানালেন নেতাজি গবেষক ও অনুরাগীরা।

গত ২৩ জানুয়ারি বুধবার পশ্চিমবঙ্গের নিখিলবঙ্গ কল্যাণ সমিতির ৫৫ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত ‘নেতাজি দেশপ্রেমিকদের রাজপুত্র’ শীর্ষক আলোচনা সভায় ভারত ও বাংলাদেশের একাধিক গবেষক ও বক্তা দুই দেশের পাঠ্যপুস্তকে নেতাজির দেশপ্রেমকে তুলে ধরার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। আলোচনায় উঠে আসে নেতাজির আজাদ হিন্দের যুদ্ধবন্দী সেনাদের ওপর বর্বরতার অকথিত আখ্যান। আয়োজনে সহযোগিতা দেয় কলকাতার জনপ্রিয় সাপ্তাহিক আলিপুর বার্তা।

বিশিষ্ট নেতাজি গবেষক ড. জয়ন্ত চৌধুরী বলেন, ২৩ জানুয়ারি আন্তর্জাতিক দেশপ্রেম দিবসের দাবি তোলা হোক, নেতাজি সংক্রান্ত ফাইলে প্রকাশিত হাজার হাজার নিহত আজাদি সেনাদের নাম খোদিত করে আজাদি সৌধ গড়ে তোলা হোক রাজধানীতে।

এছাড়াও তিনি জানান, কলকাতা থেকে নেতাজির মহানিষ্ক্রমণে শিখ সম্প্রদায়ের অগ্রণী ভূমিকাকে স্বীকৃতি দেওয়া হোক। এবিষয়ে পাঠ্যবইয়ে ভুল পড়ানো বন্ধ হোক।

অনুষ্ঠানে আমন্ত্রিত বাংলাদেশের অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক ও নেতাজি গবেষক আশরাফুল ইসলাম যশোরের ঝিকরগাছায় আজাদ হিন্দের যুদ্ধবন্দীদের ব্রিটিশ কর্তৃক নির্মম হত্যাযজ্ঞের অকথিত ইতিহাস তুলে ধরেন।

তিনি বলেন, গাছে বেধে গুলি করে ও ফাঁসিতে ঝুলিয়ে নির্মমভাবে হত্যার পর কপোতাক্ষ নদে ভাসিয়ে দেওয়া আজাদি সেনাদের করুণ পরিণতির ইতিহাস যুগের পর যুগ চাপা পড়ে রয়েছে। ইতিহাসের পাতায় এই বর্বরতার এতোটুকু ঠাঁই হয়নি।

অনুষ্ঠানে নেতাজির অর্থনৈতিক ভাবনা নিয়ে আলোকপাত করেন অমিতাভ সেন ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে বক্তব্য রাখেন পার্থ সারথি চট্টোপাধ্যায়। চিরবন্ধুপ্রতীম দুই দেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে সূচনা হয় অনুষ্ঠানের। 

নেতাজির জন্ম মুহূর্ত ১২.১৫ মিনিটে, শঙ্খধ্বনি ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে ভক্তি অর্পণ করা হয়। সাংস্কৃতিক আয়োজনে নৃত্য পরিবেশন করেন অর্কসুতা চক্রবর্তী। নিখিলবঙ্গ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক প্রণব গুহ ও আলিপুর বার্তার সহ-সম্পাদক কুনাল মালিকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন-দক্ষিণ চব্বিশ পরগণা জেলা পরিষদের সভাধিপতি শামিমা শেখ, গুরুসদয় মিউজিয়ামের কিউরেটর বিজন মণ্ডল, প্রখ্যাত চিকিৎসক রঞ্জন দাস, ইতিহাসবিদ গণেশ পাল প্রমূখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।