Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ চৈত্র ১৪২৫, বুধবার ২০ মার্চ ২০১৯, ৯:৪০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

দিল্লীতে চলছে (ডিস)প্লেস নামক শিল্প প্রদর্শনী


০৮ ডিসেম্বর ২০১৮ শনিবার, ০৭:৫৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দিল্লীতে চলছে (ডিস)প্লেস নামক শিল্প প্রদর্শনী

ঢাকা : বেঙ্গল আর্টস প্রোগ্রাম, কোরিয়ান সাংস্কৃতিক কেন্দ্র এবং ফিকা’র (দ্য ফাউন্ডেশন ফর ইন্ডিয়ান কনটেমপোরারি আর্ট) যৌথ আয়োজনে ভারতের নয়াদিল্লীস্থ কোরিয়ান সাংস্কৃতিক কেন্দ্রে শুক্রবার থেকে শুরু হয়েছে (ডিস)প্লেস নামক শিল্প প্রদর্শনী।

কোরিয়ান সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক কিম কুম পিয়ং এ প্রদর্শনীর উদ্বোধন করেন। এসময় ফিকার পরিচালক বিদ্যা শিবদাসও উপস্থিত ছিলেন। এতে বাংলাদেশের ১০জন শিল্পীসহ একটি গবেষণা কেন্দ্রের শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

এ প্রদর্শনীতে গবেষণালব্ধ স্থানিক আর্কাইভ এবং শিল্পকর্মের মাধ্যমে বাংলাদেশের ‘স্থান’ সংক্রান্ত বিষয়কে বোঝার পাশাপাশি এর ধারণাসংক্রান্ত পরিপ্রেক্ষিত বোঝার চেষ্টা করা হয়েছে। স্থানের সীমারেখা চিহ্নিত করার মাধ্যমে এর প্রচলিত ধারণা বিরোধী বক্তব্য হাজির করাও এই প্রদর্শনীর আলোচ্যসূচির অন্তর্গত। জলবায়ু পরিবর্তন, অভিবাসন, প্রান্তিকীকরণ, অর্থনৈতিক কিংবা সাংস্কৃতিক আগ্রাসনের মতো স্থানীয় তথা বৈশ্বিক বিষয়কে আলোকপাত করেছে প্রদর্শনীটি। তাছাড়া স্থান এবং সীমান্ত নিয়ে মালিকানা সংক্রান্ত রাজনীতি ছাড়াও অনুন্নত দেশের জনগণের বাধ্য হয়ে ইউটোপিয়াতে স্থানান্তরিত হওয়ার বিষয় নিয়েও কথা বলা হয়েছে এখানে।

প্রদর্শনীতে বেঙ্গল ইনস্টিটিউট ফর আর্কিটেকচার, ল্যান্ডস্কেপস এ্যান্ড সেটেলমেন্টস, শহিদুল আলম, তৈয়বা বেগম লিপি, রনি আহমেদ, নাজমুন নাহার কেয়া, আফসানা শারমিন ঝুম্পা, শিমুল সাহা, জিহান করিম, সরকার প্রতীক, সৈয়দ আসিফ মাহমুদ এবং শামসুল আরিফীনের শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

প্রদর্শনীর উল্লেখযোগ্য শিল্পকর্মের মধ্যে নাজমুন নাহার কেয়ার আলোকচিত্রের মাধ্যমে পুরনো ঢাকার পরিবেশগত পরিবর্তন, একাধিক চ্যানেলের ভিডিও দিয়ে আসিফ মাহমুদের বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের রাজনৈতিক পট-পরিবর্তন, বেঙ্গল ইনস্টিটিউট ফর আর্কিটেকচার, ল্যান্ডস্কেপস এ্যান্ড সেটেলমেন্টসের বাংলাদেশের বিভিন্ন শহরের স্থাপত্য সংক্রান্ত পরিকল্পনার সীমাবদ্ধতা এবং এর থেকে উত্তরণের উপায় নিয়ে করা গবেষণালব্ধ কাজ উল্লেখযোগ্য।

কোরিয়ান সাংস্কৃতিক কেন্দ্রের সহায়তায় ভারত এবং সার্কভূক্ত অন্যান্য দেশ থেকে জমা পড়া কিউরেটোরিয়াল প্রস্তাব থেকে (ডিস)প্লেস নামক এই প্রদর্শনীকে অনুদানের জন্য নির্বাচন করা হয়। প্রদর্শনীর মাধ্যমে এই অঞ্চলের প্রেক্ষাপট উপস্থানের উদ্দেশ্যে বাংলাদেশ ভিত্তিক কিউরেটর তানজিম ওয়াহাব এবং হেড্রিয়েন ডায়েজকে এই অনুদান প্রদান করা হয়। ফিকা এই অনুদান প্রদান সংক্রান্ত নির্বাচনের সাথে জড়িত ছিল। বেঙ্গল আর্টস প্রোগ্রাম প্রদর্শনীর লজিস্টিক, ম্যাট্রিয়াল এবং আর্টওয়ার্ক প্রোডাকশন সংক্রান্ত সহায়তা প্রদান করেছে। প্রদর্শনীটি ২০১৯ সালের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ