Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, রবিবার ২৬ মে ২০১৯, ১:০৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

তেলের দাম কমানো হচ্ছে না কেন, জানতে চান আদালত


১৩ মার্চ ২০১৯ বুধবার, ০৮:১২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


তেলের দাম কমানো হচ্ছে না কেন, জানতে চান আদালত

ঢাকা : বিশ্ববাজারে যখন তেলের দাম বেড়েছে তখন দেশের বাজারেও তেলের দাম বেড়েছে। কিন্তু যখন বিশ্ববাজারে তেলের দাম কমেছে তখন আর দেশের বাজারে কমেনি তেলের দাম। বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম বাড়ানো হলেও বিশ্ববাজারে কমলেও দেশের বাজারে দাম এখন কমানো হচ্ছে না কেন তা জানতে চেয়েছেন আদালত।

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে গণশুনানি স্থগিত চেয়ে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) হাইকোর্টে করা রিটের শুনানির সময় বুধবার (১৩ মার্চ) এ প্রশ্ন করেন বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ।

ওই শুনানিতে ক্যাবের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পক্ষে আইনজীবী ছিলেন মেজবাহ উদ্দীন।

বাণিজ্যিক ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর প্রসঙ্গে এসময় আদালত বলেন, বাণিজ্যিক ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানো হলে বিশ্ববাজারে এর বিরূপ প্রভাব পড়বে। কারণ দেশের বেশিরভাগ পোশাক কারখানা উৎপাদনের ক্ষেত্রে গ্যাসের উপর নির্ভরশীল। গ্যাসের দাম বাড়ানো হলে তাদের উৎপাদন খরচ বেড়ে যাবে। খরচ বাড়লে প্রতিযোগিতার বিশ্বে পিছিয়ে পড়বে বাংলাদেশের পোশাক শিল্প। যা গোটা রপ্তানি শিল্পের উপর প্রভাব ফেলবে।

গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে বিইআরসি’র শুনানিতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আদালত।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।