Bahumatrik :: বহুমাত্রিক
 
২৮ অগ্রাহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর ২০১৮, ৭:৪২ পূর্বাহ্ণ
Globe-Uro

তারেক মাসুদকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ডুডল বানিয়েছে গুগল


০৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ১১:০৮  এএম

বহুমাত্রিক ডেস্ক


তারেক মাসুদকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ডুডল বানিয়েছে গুগল

ঢাকা : এবার তারেক মাসুদকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ডুডল বানিয়েছে গুগল। তাদের ওয়েবসাইটের হোমপেজে গেলেই দেখা যাচ্ছে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ ছবির প্রতীকী একটি ডিজাইন। যেখানে মাটির ময়নাকে হাত দিয়ে ধরে রেখেছেন কেউ একজন। ডুডলটিতে ক্লিক করলেই গুগলের পৃষ্ঠাজুড়ে চলে আসছে তারেক মাসুদ সম্পর্কে বিস্তারিত।

এর আগে শামসুর রাহমান, হুমায়ূন আহমেদসহ বাংলাদেশের অনেক গুণী ব্যক্তিত্বকে নিয়ে ডুডল বানিয়েছে গুগল। কিন্তু সেটা শুধুমাত্র বাংলাদেশ থেকে গুগল ব্যবহারকারীদের দেখানো হয়েছে। কিন্তু তারেক মাসুদকে নিয়ে বানানো গুগল-ডুডল বিশ্বব্যাপী দেখানো হচ্ছে।

বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬২তম জন্মদিন আজ ৬ ডিসেম্বর। দিনটিকে স্মরণ করে তারেক মাসুদকে এই সম্মান জানাচ্ছে গুগল।

মূলত বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের মনীষীকে শ্রদ্ধা জানিয়ে ডুডল বানানো হয় গুগলের পক্ষ থেকে। গুগল ডুডল হলো, গুগল ওয়েবসাইটের হোমপেজে দেয়া গুগলের সাময়িক লোগো।

এর আগে সত্যজিৎ রায়, আকিরা কুরোসাওয়া, সের্গেই আইজেনস্টাইনের মতো চলচ্চিত্রকারদের ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে। সেই তালিকায় এবার স্থান পেলো বাংলাদেশের চলচ্চিত্রকার তারেক মাসুদ।

চলচ্চিত্রকার তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ বলেন, ‘গুগলের পক্ষ থেকে তারেক মাসুদকে এভাবে সম্মান জানাবে, এটা বাংলাদেশের মানুষের জন্য ভীষণ গর্বের।’

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।