Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ মাঘ ১৪২৬, বৃহস্পতিবার ২৩ জানুয়ারি ২০২০, ৯:০৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ঢাবিতে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ৩৪তম জাতীয় কবিতা উৎসব


১০ জানুয়ারি ২০২০ শুক্রবার, ১২:২২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ঢাবিতে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ৩৪তম জাতীয় কবিতা উৎসব

ঢাকা : ‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’ মর্মবার্তা নিয়ে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে অনুষ্ঠিত হবে ‘জাতীয় কবিতা উৎসব ২০২০’।

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং সাধারণ সম্পাদক তারিক সুজাত ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।

৩৪তম এই কবিতা উৎসবের উদ্বোধন করবেন কবি মহাদেব সাহা।দু’দিনব্যাপী এ উৎসবে মুক্ত আলোচনা, কবিতা পাঠ, আবৃত্তিপর্ব, সেমিনার, ছড়াপাঠ, কবিতার গান পরিবেশন করা হবে। পাশাপাশি তিনজন ভাষাসংগ্রামী-কবি আহমদ রফিক, গীতি-কবি আবদুল গাফ্ফার চৌধুরী ও কবি বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরকে ‘জাতীয় কবিতা পরিষদ সম্মাননা’ প্রদান করা হবে।

উৎসবে সুইডেন, স্পেন, উজবেকিস্তান, মালয়েশিয়া, তুরস্ক, নেপাল, ভারতসহ দেশ-বিদেশের কবিরা অংশ নেবেন।
১ ফেব্রুয়ারি শনিবার সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধি এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন, একুশের গান এবং উৎসব সঙ্গীতের মধ্য দিয়ে এবারের উৎসব শুরু হবে।সকাল থেকে শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত।
স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে কবিতা উৎসবের শুরু হয় ১৯৮৭ সালে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।