Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ ভাদ্র ১৪২৬, রবিবার ১৮ আগস্ট ২০১৯, ১২:৫০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৫০ কিলোমিটার যানজট


১০ আগস্ট ২০১৯ শনিবার, ১২:০২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৫০ কিলোমিটার যানজট

ঢাকা : ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজটের শিকার হতে হচ্ছে বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরাঞ্চলগামী যাত্রীদের। শনিবার যানজট প্রায় ৫০ কিলোমিটারে পৌঁছেছে। যানজটে দীর্ঘ সময় ধরে আটকে থাকায় মহাসড়কে বিক্ষোভ করেছেন যাত্রীরা।

গতকাল থেকেই টাঙ্গাইলে যানজটে আটকা পড়ে কষ্ট করছেন উত্তরাঞ্চলের যাত্রীরা। সড়কে কখনও ধীরগতিতে চলছে সব যানবাহন, কখনোবা একেবারেই থেমে যাচ্ছে।

আজ শনিবার বঙ্গবন্ধু সেতু থেকে মীর্জাপুর পর্যন্ত যানজট দেখা যায়। বিশেষ করে যানজটে ব্যাপক ভোগান্তির শিকার হচ্ছেন নারী ও শিশুরা। টয়লেট, খাবার ও পানির অভাবে কষ্ট পাচ্ছেন অনেক যাত্রী।

পুলিশ যানজট নিরসনের চেষ্টা চালিয়ে যাচ্ছে জানিয়ে টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আহাদুজ্জামান মিয়া বলেছেন, মহাসড়কে যানজট নিরসনে ও নিরাপত্তার জন্য জেলা পুলিশের সাত শতাধিক সদস্য কাজ করছে।

যানজটের কারণে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন স্থানে গাড়ি থেকে নেমে বিক্ষোভ করছেন যাত্রীরা। অনেকেই ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে নামানোর প্রতিবাদ করছিলেন।

যানজটের কারণ হিসেবে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় খানা-খন্দ আর বঙ্গবন্ধু সেতুর পূর্ব এলাকার গাড়ির চাপ বেশি থাকার কথা। এদিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জ অংশেও যানবাহনের অতিরিক্ত চাপ রয়েছে। এতে সেখানেও দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। সেই যানজটের রেশও এসে পৌঁছেছে টাঙ্গাইল অংশে। ফলে ঠায় দাঁড়িয়ে থাকতে হচ্ছে বহু যাত্রীকে। গত রাত থেকে মহাসড়কের বিভিন্ন যানবাহনে অপেক্ষমাণ যাত্রীরা সকালে রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন।

বঙ্গবন্ধু সেতুর যানজটের সঙ্গে টোল আদায়ের সম্পর্ক নেই বলে জানিয়েছেন সেতুতে কর্মরত নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল। তিনি গণমাধ্যমকে জানান, যানজটের কারণে প্রায়ই বঙ্গবন্ধু সেতুতে প্রবেশ করতে পারছে না যানবাহন। ফলে টোল আদায় বন্ধ থাকছে। যানবাহন সেতুতে এসে পৌঁছালে টোল আদায় করে তা পারাপারের জন্য ছেড়ে দেওয়া হচ্ছে।

বঙ্গবন্ধু সেতুর উভয় পাশে প্রায় ৫০ কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। মাঝে মাঝে যানজট ছাড়লেও খুবই ধীরগতিতে যান চলাচল করছে।

এলেঙ্গায় যানজটের কারণ সম্পর্কে জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক সাজেদুল ইসলাম বলেন, এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় খান-খন্দ হওয়ায় এ এলাকায় গাড়ির গতি কমে যাচ্ছে।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩০ হাজার ৮৫৯টি গাড়ি পার হয়েছে। স্বাভাবিকভাবে প্রতিদিন ১৪-১৫ হাজার যানবাহন পার হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।