Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ঝিনাইদহের গুণী শিক্ষক প্রশান্ত কুমার দাসের প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২১, ১৮ জুলাই ২০২০

আপডেট: ১৯:২৬, ১৮ জুলাই ২০২০

প্রিন্ট:

ঝিনাইদহের গুণী শিক্ষক প্রশান্ত কুমার দাসের প্রয়াণ

-প্রয়াত প্রশান্ত কুমার দাস । ছবি- সংগৃহীত

ঝিনাইদহ: চলে গেলেন ঝিনাইদহের বরেণ্য শিক্ষক ও লেখক প্রশান্ত কুমার দাস। গত বৃহস্পতিবার (১৬ জুলাই ২০২০) রাত ১১টায় কুষ্টিয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, চার কন্যা, নাতি-নাতনি এবং অসংখ্য গুণগ্রাহী ছাত্র-ছাত্রী রেখে গেছেন।

শুক্রবার ঝিনাইদহের পাগলাকানাই সড়কের নিজ বাড়িতে জেলার সর্বজন শ্রদ্ধেয় গুণী এই শিক্ষকের মরদেহ আনা হলে সর্বত্র শোকের ছায়া নেমে আসে। প্রিয় শিক্ষককে শ্রদ্ধা জানাতে প্রাক্তন শিক্ষার্থী, সহকর্মী, রাজনীতিক-জনপ্রতিনিধিসহ নানা শ্রেণি ও পেশার মানুষ ছুটে আসেন। তাঁরা শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সমবেদনা জানান।  শুক্রবার ধর্মীয় আনুষ্ঠানিকতায় পারিবারিক শ্মশানে সম্পন্ন হয় প্রশান্ত কুমার দাসের অন্তেষ্টিক্রিয়া। 

ঝিনাইদহের স্বনামধন্য বিদ্যাপীঠ নিউ একাডেমি স্কুলের প্রাক্তন এই শিক্ষক জেলার অসংখ্য গুণীজনের প্রণম্য শিক্ষাগুরু। ইংরেজির শিক্ষক হলেও তাঁর কাছে সাহিত্য, ইতিহাস, দর্শনসহ বহুমাত্রিক জ্ঞান লাভের সুযোগ পেত শিক্ষার্থীরা। প্রগতিশীল সমাজ গঠনে প্রশান্ত কুমার দাসের অবদান ঝিনাইদহবাসী শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে।  

‘ঝিনাইদহবাসী পথপ্রদর্শক হারালেন’

প্রয়াত প্রশান্ত কুমার দাস বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর প্রধান ডকুমেন্টেশন কর্মকর্তা ডঃ সুস্মিতা দাসের বাবা। বাবার প্রয়াতের শোকার্ত অনুভুতি জানিয়েছেন ডঃ দাস। তিনি বলেন, ‘আমরা যেমন একজন আদর্শ বাবা হারিয়েছি, তেমনি ঝিনাইদহবাসী হারিয়েছেন তাদের পথপ্রদর্শককে। ঝিনাইদহের শিক্ষার প্রসারে বাবা আমৃত্যু সচেষ্ট থেকেছেন।’

‘অবসরে এসে তিনি শিক্ষকতা জীবনের অভিজ্ঞতা নিয়ে নিয়মিত লেখালেখি করেছেন। তিনি চেষ্টা করেছেন তাঁর জীবনবোধ ও আদর্শকে পরবর্তী প্রজন্মের জন্য রেখে যেতে। সম্প্রতি ইংরেজিতে লেখা বাবার সেসব রচনা সংকলিত হয়েছে, গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে। ব্যক্তিগত জীবন নিয়েও স্মৃতিকথা লিখেছেন বাবা-বই আকারে প্রকাশের পূর্বেই তিনি চেলে গেলেন। আমরা আমাদের বটবৃক্ষকে হারালাম’-যোগ করেন সুস্মিতা দাস। 

জনসংযোগ সমিতি ও বহুমাত্রিক.কম পরিবারের শোক

ডঃ সুস্মিতা দাসের বাবা প্রশান্ত কুমার দাসের প্রয়াণে গভীর শোক জানিয়েছে বাংলাদেশ জনসংযোগ সমিতি ও নিউজপোর্টাল বহুমাত্রিক.কম। জনসংযোগ সমিতি এক শোক বার্তায় প্রয়াতের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন। 

গুণী শিক্ষক ও লেখক প্রশান্ত কুমার দাসের প্রয়াণে গভীর শোক জানিয়ে বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম বলেন, ‘প্রত্যন্ত জনপদে শিক্ষার আলো জ্বালাতে শ্রীযুক্ত প্রশান্ত কুমার দাস জীবনভর যে মমতা ও দায়বোধ দেখিয়েছেন তা অনন্য। ইংরেজিতে অগাধ পাণ্ডিত্য থাকা সত্ত্বেও তিনি শহরমুখী হননি।’

‘তিনি গ্রামের অজস্র পশ্চাতপদ পরিবারের ছেলে-মেয়েদের যোগ্য করে শহরে পাঠিয়েছেন; যাঁরা আজ দেশে-বিদেশে সুনামের সঙ্গে বিভিন্ন পেশায় নিযুক্ত। প্রশান্ত কুমার দাসদের মতোই দেশপ্রেমিক শিক্ষকদের কল্যাণেই আমাদের অন্ধকারাচ্ছন্ন সমাজ আলোকময় হয়ে উঠে। তাঁর মহাপ্রয়াণে ঝিনাইদহবাসীর মতোই দেশ একজন নিবেদিত গুণী শিক্ষাবিদকে হারালো’

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer