Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ আশ্বিন ১৪২৭, শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০, ১২:৩১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

জামিন নিয়ে নিম্ন আদালতকে চার দফা নির্দেশনা হাইকোর্টের


১০ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার, ০২:২৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


জামিন নিয়ে নিম্ন আদালতকে চার দফা নির্দেশনা হাইকোর্টের

কোনো মামলায় উচ্চ আদালত থেকে জামিন পাওয়া আসামিদের জামিন বাতিল করা না করা নিয়ে অধস্তন আদালতকে চার দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি মো. বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এক রায়ে এ নির্দেশনা দিয়েছেন। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে এ রায় প্রকাশ করা হয়।

চার দফা নির্দেশনা হলো:

১. হাইকোর্ট ডিভিশন থেকে কোনো আসামি যদি নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পান, তবে অধস্তন আদালত জামিনের সুস্পষ্ট অপব্যবহার ব্যতীত সেই জামিন বাতিল করতে পারবেন না।

২. নির্দিষ্ট সময়ের জন্য জামিনে মুক্তি পাওয়া ব্যক্তি যদি অধস্তন আদালতে নিয়মিত হাজিরা দেয় শুধু হাইকোর্টের জামিনের এক্সেনশন অর্ডার না থাকার কারণে অধস্তন আদালত জামিন বাতিল করে জেলহাজতে পাঠাতে পারবেন না।

৩. নির্দিষ্ট সময়ে জামিন পাওয়ার পর যদি সেই সময় পার হয়ে যায় তবে হাইকোর্টে আসামি যেই রুল বা আপিলে জামিন পেয়েছেন সেই রুল বা আপিল নিষ্পত্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

৪. অধস্তন আদালত হাইকোর্টের দেয়া জামিন কোনো অবস্থাতেই হাইকোর্ট যেই রুলে বা আপিলে জামিন দিয়েছেন তা খারিজ না হওয়া পর্যন্ত বাতিল করতে পারবেন না, তবে যদি হাইকোর্ট কোনো শর্তসাপেক্ষে জামিন দেন সেই শর্ত ভঙ্গ করলে জামিন বাতিল করা যাবে।

আইনজীবীরা বলছেন, এ রায়ের ফলে বিচারপ্রার্থীদের ভোগান্তি কমবে। অধস্তন আদালতের বিচারকরাও স্বাচ্ছন্দ্যে এ নির্দেশনা মেনে কাজ করবেন। আগে প্রায়ই দেখা যেতো হাইকোর্ট থেকে জামিনের মেয়াদ বর্ধিত না হওয়ায় আসামিদের জেলে যেতে হতো। এ রায়ের ফলে বিচার প্রার্থীদের ভোগান্তি কমবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।